Viral News

‘ডিজিটাল কনডোম’ তৈরি করে তাক লাগাল জার্মান সংস্থা! কী ভাবে সম্ভব? কাজই বা করে কী ভাবে?

ব্লুটুথ প্রযুক্তি ব্যবহার করে ক্যামডম অ্যাপটি একই সঙ্গে একাধিক ফোনের ক্যামেরা এবং মাইক্রোফোন নিষ্ক্রিয় করতে সক্ষম। অন্তরঙ্গ হওয়ার আগে ব্যবহারকারীদের স্মার্টফোনগুলিকে কাছাকাছি রেখে অ্যাপটিকে চালু করতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৪ ১৪:৪৩
Share:

—প্রতীকী ছবি।

কনডোম, তা-ও নাকি আবার ডিজিটাল! শুনে বিস্মিত লাগলেও এ বার ‘ডি়জিটাল কনডোম’ তৈরি করে তাক লাগিয়ে দিয়েছে জার্মানির যৌন স্বাস্থ্য সংক্রান্ত সংস্থা ‘বিলি বয়’। কিন্তু কী এই ‘ডি়জিটাল কনডোম’। এটি আসলে একটি বিশেষ অ্যাপ, নাম ‘ক্যামডম’। বিলি বয় সংস্থার তৈরি ক্যামডম অ্যাপটি কোনও পুরুষ এবং মহিলার অন্তরঙ্গ মুহূর্তের ছবি এবং ভিডিয়ো তুলতে বাধা দেবে। আর যদি সেই সব গোপন মুহূর্তের ছবি, ভিডিয়ো সংগ্রহে রাখতেই হয়, তা হলে দু’পক্ষেরই অনুমতি প্রয়োজন। বৈদ্যুতিন যন্ত্রে অন্তরঙ্গ মুহূর্তের ছবি, ভিডিয়ো রেকর্ড করা প্রতিহত করে বলেই সেই অ্যাপকে ডিজিটাল কনডোমের নাম দেওয়া হয়েছে সংস্থার তরফে।

Advertisement

ক্যামডম অ্যাপটি তৈরি করেছেন ফেলিপ আলমেদা। তাঁর কথায়, ‘‘স্মার্টফোন এখন মানুষের জীবনের অবিচ্ছেদ্য অংশ। বহু মানুষ বিপুল পরিমাণে সংবেদনশীল তথ্য নিজেদের ফোনে রেখে দেয়। যা পড়ে বিপদে ফেলে। অনেকের ছবি এবং ভিডিয়ো আবার তাঁর অজান্তেই ছড়িয়ে পড়ে।’’ নির্মাতা সংস্থার তরফে আরও জানানো হয়েছে, ক্যামডম এমন একটি ডিজিটাল কনডম, যা অনুমতি ছাড়া অন্তরঙ্গ মুহূর্তের ছবি, ভিডিয়ো বা অডিয়ো রেকর্ডিংয়ে বাধা দেবে।

ব্লুটুথ প্রযুক্তি ব্যবহার করে ক্যামডম অ্যাপটি একই সঙ্গে একাধিক ফোনের ক্যামেরা এবং মাইক্রোফোন নিষ্ক্রিয় করতে সক্ষম। অন্তরঙ্গ হওয়ার আগে ব্যবহারকারীদের স্মার্টফোনগুলিকে কাছাকাছি রেখে অ্যাপটিকে চালু করতে হবে। যদি কেউ সেই মুহূর্তে ছবি বা ভিডিয়ো তৈরির চেষ্টা করেন, তা হলে একটি অ্যালার্ম বুঝিয়ে দেবে যে অনুমতি ছাড়া ছবি বা ভিডিয়ো রেকর্ডিংয়ের চেষ্টা করছেন। অ্যাপটি অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় প্লে স্টোরেই উপলব্ধ। উল্লেখ্য, ডিজিটাল এই কনডোম নিয়ে ইতিমধ্যেই হইচই পড়েছে সমাজমাধ্যম জুড়ে। তৈরি হয়েছে বিতর্কও।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement