Viral News

মঙ্গলের মাটিতে ‘হাসিমুখ’ কে আঁকল? রহস্যভেদ করলেন বিজ্ঞানীরা

ডিসি কমিক্‌সের অন্যতম জনপ্রিয় খলচরিত্র জোকার। তার মুখের এক সংলাপও বেশ জনপ্রিয়— ‘হোয়াই সো সিরিয়াস?’

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০২
Share:

‘হাসিমুখ’ ধরা পড়ল মঙ্গল গ্রহে। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া।

দু’দিকে কিছুটা দূরত্বে দু’টি গোলাকৃতি গর্ত। গর্ত দু’টিকে ঘিরে রয়েছে আরও একটি বড় বৃত্তাকার রেখা। দূর থেকে দেখলে এক নজরে মনে হয়, কেউ যেন হাসিমুখ এঁকে দিয়েছেন। মঙ্গলের মাটিতে এমনই এক ‘হাসিমুখ’-এর ছবি ধরা পড়েছে। সম্প্রতি ইনস্টাগ্রামের পাতায় সেই ছবিই পোস্ট করেছে ইউরোপের মহাকাশ সংস্থা ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ইএসএ)। ছবি পোস্ট করে এই ‘হাসিমুখ’-এর রহস্যভেদও করেছেন বিজ্ঞানীরা।

Advertisement

ডিসি কমিক্‌সের অন্যতম জনপ্রিয় খলচরিত্র জোকার। তার মুখের এক সংলাপও বেশ জনপ্রিয়— ‘হোয়াই সো সিরিয়াস?’ এই কথার অর্থ, ‘এত গম্ভীর কেন?’ মুখে হাসি নিয়ে এই প্রশ্নই করে জোকার। ছবিটি পোস্ট করে এই সংলাপটি লেখে ইএসএ। ইএসএ-র ‘এক্সোমার্স ট্রেস গ্যাস অর্বিটার’-এর মাধ্যমে এই ছবি ধরা পড়েছে বলে জানায় তারা। বহু কোটি বছর আগে মঙ্গলে যে প্রাণের উপস্থিতি ছিল, সে ধারণাই করছেন বিজ্ঞানীরা।

অতীতে ওই এলাকায় সমুদ্র অথবা হ্রদ থাকার সম্ভাবনা প্রকাশ করেছেন তাঁরা। জলের উপস্থিতির কারণে সেখানে অনেক বছর ধরে ক্লোরাইড লবণ জমা হয়ে রয়েছে। সেই কারণে এমন আকার ধারণ করেছে যে, দূর থেকে কোনও মানুষের ‘হাসিমুখ’ বলে মনে হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement