Bird Nest Soup

পাখির লালা থেকে স্যুপ, সেই তরল পান করে ত্বকের যত্ন নেন তরুণীরা!

সুইফ্‌টলেট নামে বিশেষ প্রজাতির পাখি পাওয়া যায় এই এলাকায়। পাখিটি তার লালা জমিয়ে বাসা তৈরি করে। এই বাসা সংগ্রহ করে বাজারে বিক্রি করা হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৪ ১৭:১৮
Share:

পাখির লালা পান করলে ত্বকের জেল্লা বাড়ে। ছবি: সংগৃহীত।

ত্বকের যত্ন নেওয়ার জন্য সকলে নানা রকম সাবধানতা অবলম্বন করেন। কেউ নামী ব্র্যান্ডের পণ্যের উপর ভরসা রাখেন, কেউ আবার ঘরোয়া পদ্ধতিতে ত্বকের যত্ন নিতে পছন্দ করেন। তবে ত্বকের জেল্লা বাড়াতে কেউ পাখির লালা জমিয়ে পান করেছেন এই ঘটনা সচরাচর দেখা যায় না।

Advertisement

পূর্ব এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় বহু শতাব্দী আগে থেকে পাখির লালা পান করার প্রথা চলে আসছে। সুইফ্‌টলেট নামে বিশেষ প্রজাতির পাখি পাওয়া যায় এই এলাকায়। পাখিটি তার লালা জমিয়ে বাসা তৈরি করে। এই বাসা সংগ্রহ করে বাজারে বিক্রি করা হয়। চিন, তাইওয়ান, হং কং এবং সিঙ্গাপুরে পাখির লালা দিয়ে তৈরি বাসা আবার গলিয়ে তরলে পরিণত করা হয়। এই তরল পান করে নাকি ত্বকের জেল্লা বৃদ্ধি পায়। শুধু তাই নয়, রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে এর ফলে।

স্থানীয় সংবাদ সংস্থা সূত্রে খবর, এই তরলকে স্থানীয় ভাষায় ‘বার্ড নেস্ট স্যুপ’ বলা হয়। ৫০০ গ্রাম ওজনের স্যুপের দাম ভারতীয় মুদ্রায় ১ লক্ষ ৬৭ হাজার টাকা থেকে শুরু। এই স্যুপের সর্বোচ্চ মূল্য আড়াই লক্ষ টাকার কাছাকাছি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement