viral copy of squirrels in train

টিকিটবিহীন ‘যাত্রী’কে নামাতে কালঘাম ছুটল কর্মীদের, শেষে বাতিলই করতে হল ট্রেন!

স্টেশনে পৌঁছলে কাঠবেড়ালি দু’টিকে রেলকর্মীরা জোর করে বের করে দেওয়ার চেষ্টা করেছিলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪২
Share:

—প্রতীকী ছবি।

বিনা টিকিটের নাছোড়বান্দা দুই ‘যাত্রী’। কিছুতেই নামবে না ট্রেন থেকে। তাই বাধ্য হয়ে গোটা ট্রেনটিকেই বাতিল বলে ঘোষণা করা হল ব্রিটেনে। দক্ষিণ ইংল্যান্ডের রিডিং থেকে ট্রেনটির গন্তব্য ছিল গ্যাটউইক বিমানবন্দর। সেই ট্রেনে উঠে পড়ে একজোড়া কাঠবেড়ালি। আর তাদের ট্রেন থেকে নামাতে হিমশিম খেলেন কর্মীরা। একটি কাঠবেড়ালি ট্রেন থেকে ভালেয় ভালয় নেমে গেলেও অন্যটি ট্রেন থেকে নামতেই চায়নি। ট্রেনটি রেডহিল স্টেশনে পৌঁছলে রেলকর্মীরা তাদের জোর করে বার করে দেওয়ার চেষ্টা করেছিলেন। রেলের একজন মুখপাত্র সংবাদমাধ্যমে জানান, রেডহিলে দু’টি প্রাণীকে ট্রেন থেকে নামিয়ে দেওয়া চেষ্টা করা হয়। কিন্তু একটিকে নামানো সম্ভব হয়নি। তাই ট্রেনটিকে রিডিংয়ে ফিরিয়ে আনা হয় বলে জানান তিনি।

Advertisement

ইউরেশিয়ান লাল কাঠবিড়ালি এবং ধূসর কাঠবিড়ালি এই দুই প্রজাতির কাঠবেড়ালিই দেখতে পাওয়া যায় ব্রিটেনে। ধূসর কাঠবিড়ালি এখানকার স্থানীয় প্রজাতি না হওয়া সত্ত্বেও সংখ্যায় ধীরে ধীরে বে়ড়ে গিয়েছে। ইউরেশিয়ান লাল কাঠবিড়ালির সংখ্যা ১ লাখ ৪০ হাজার। সেখানে ২৫ লাখ ধূসর কাঠবেড়ালি রয়েছে ব্রিটেনে। এমনটাই জানিয়েছে সে দেশের ‘দ্য ওয়াইল্ডলাইফ ট্রাস্ট’। আর এদের দৌরাত্ম্য সহ্য করতে হয় বাসিন্দাদেরই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement