diamond studded statue of Narendra modi

আমেরিকায় কয়েক হাজার হিরেয় সেজে উঠলেন মোদী! প্রকাশ্যে এল ভিডিয়ো

মূর্তিতে বসানো প্রত্যেকটি হিরেই কৃত্রিম ভাবে গবেষণাগারে তৈরি করা হয়েছে। ৩০-৪০ জন সুরাতের অলঙ্কার শিল্পীদের হাতের নিখুঁত কাজের ছোঁয়া রয়েছে এই মূর্তিটিতে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪০
Share:

ছবি: সংগৃহীত।

সময় লেগেছে দেড় বছর, ব্যবহার করা হয়েছে কয়েক হাজার হিরে। প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদীর সেই হীরকখচিত আবক্ষ মূর্তি তৈরি করে তাক লাগিয়ে দিয়েছেন দুই অলঙ্কার ব্যবসায়ী। আমেরিকা প্রবাসী দুই ভারতীয় রাজকুমার ও অশ্রিত এই বিশেষ উপহার তৈরি করে প্রধানমন্ত্রীর হাতে তুলে দিতে চান। সম্প্রতি সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুসারে ওঁরা প্রবাসী ভারতীয়দের একটি সংস্থার সদস্য। মূর্তিতে বসানো প্রতিটি হিরেই কৃত্রিম ভাবে গবেষণাগারে তৈরি করা হয়েছে। সুরাতের ৩০-৪০ জন অলঙ্কার শিল্পীর হাতের নিখুঁত ছোঁয়া রয়েছে এই মূর্তিতে।

Advertisement

২০২৩ সালে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের স্ত্রী তথা আমেরিকার ফার্স্ট লেডি জিল বাইডেনকে ৭.৫ ক্যারাটের হিরে উপহার দিয়েছিলেন মোদী। সেই হিরেটিও গবেষণাগারে তৈরি। বিশেষ ভাবে তৈরি এই পরিবেশ-বান্ধব রত্নের নাম দেওয়া হয়েছিল সবুজ হিরে। সেই ঘটনার পরই এই দুই প্রবাসী ভারতীয় স্থির করেন তাঁরাও পরিবেশ-বান্ধব হিরের মূর্তি তৈরি করে সেই উপহার তুলে দেবেন প্রধানমন্ত্রীর হাতে। তৃতীয় বার প্রধানমন্ত্রী হওয়ার পর ফের এক বার আমেরিকা সফরে গিয়েছেন মোদী। রাজকুমার এবং অশ্রিত আশা করছেন মোদীর আমেরিকা সফরের মধ্যেই এই উপহার তুলে দেবেন তাঁরা। তা সম্ভব না হলে ডিসেম্বরে তাঁরা যখন এ দেশে আসবেন তখন মোদীর হাতে তুলে দেবেন এই উপহার।

বিভিন্ন দেশে ধীরে ধীরে বাড়ছে ‘ল্যাব গ্রোন ডায়মন্ড’-এর (এলজিডি) কদর! বিশেষজ্ঞেরা জানান, খনিতে যে তাপ এবং চাপে কার্বন হিরেতে পরিণত হয়, গবেষণাগারেও সেই দানার উপরে একই রকম তাপ এবং চাপ প্রয়োগ করে এলজিডি তৈরি হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement