Sonagachi

ধর্ষণ বন্ধে যৌনকর্মীদের কাছে আসার ভিডিয়ো ভুয়ো! ‘বিচার না পেলে মাটি দেব না’, সরব সোনাগাছি

খুন, ধর্ষণের আগে যৌনপল্লীতে এসেছিলেন ধৃত সিভিক ভলান্টিয়ার? কী বলল দুর্বার?

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৪ ২১:০০
Share:
Advertisement

আরজি করের ঘটনায় এ বার প্রতিবাদে সোনাগাছি। নির্যাতিতা সুবিচার না পেলে দুর্গা প্রতিমা গড়ার জন্য মাটি দেবেন না যৌনকর্মীরা।

কথিত আছে, যৌনকর্মীর বাড়ির দরজায় সঞ্চিত পুণ্য বিসর্জন দিয়ে আসে পুরুষেরা। আর সে কারণেই পবিত্র হয়ে ওঠে পতিতালয়ের মাটি। সেই মাটি দিয়েই গড়া হয় দুর্গা প্রতিমা। শাস্ত্র মেনে যুগ যুগ ধরেই চলে আসছে এই প্রথা। প্রাচীনকালে পুরোহিতরা বিশেষ মন্ত্র উচ্চারণ করে যৌনপল্লীর উঠোন থেকে মাটি নিয়ে আসতেন। কালের নিয়মে সেই রীতির বদল ঘটেছে। এখন মৃৎশিল্পীরাই যৌনপল্লী থেকে সেই মাটি সংগ্রহ করেন। আরজি করের ঘটনার পর প্রতিবাদস্বরূপ সেই মাটি না দেওয়ার কথাই বলছেন যৌনকর্মীরা। দুর্বারের বক্তব্য, পশ্চিমবঙ্গে বাঙালির সব থেকে বড় উৎসব দুর্গাপুজো, সেই জায়গা থেকে সবাই আশা করে আছে, সুবিচার পেলেই মাটি দেবেন তাঁরা।

Advertisement

আরজি কর কাণ্ডের পর একাধিক ভিডিয়ো, অডিয়ো ক্লিপ, ছবি এবং পোস্ট সমাজমাধ্যমে ভাইরাল। এমনই একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে, যেখানে ধর্ষণ বন্ধ করতে যৌনপল্লীতে আসার কথা বলা হয়েছে। সেই ভিডিয়ো যে শুধু দেদার শেয়ারই হয়েছে তা‌নয়, নেট নাগরিকদের সাধুবাদও কুড়িয়েছে। ফেসবুকে ভাইরাল হওয়া ভিডিয়োতে ওই মহিলার বক্তব্যের তীব্র নিন্দা করছে দুর্বার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
সর্বশেষ ভিডিয়ো
Advertisement