Migratory Birds

পরিযায়ী পাখির বিষ্ঠায় সাদা বেলগাছিয়া, শামুকখোল-পানকৌড়িকে পড়শি ভাবেন স্থানীয় মানুষেরা?

বেশ কিছু বছর ধরে বেলগাছিয়া প্রাণী ও মৎস্য বিশ্ববিদ্যালয় এবং মিল্ক কলোনির আশেপাশে কয়েকটি গাছে বাসা বাঁধছে শামুকখোল, পানকৌড়ির মতো পরিযায়ী পাখিরা। এ বারে তা নিয়েই এলাকাবাসীর একাংশের মধ্যে অসন্তোষ তৈরি হয়েছে। কেন? খোঁজ নিল আনন্দবাজার অনলাইন।

প্রতিবেদন: প্রিয়ঙ্কর, চিত্রগ্রহণ: অতনু, সম্পাদনা: অসীম

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২৩ ২১:৪০
Share:
Advertisement

বেলগাছিয়ায় রাজ্য প্রাণী ও মৎস্য বিশ্ববিদ্যালয়ের আশেপাশে, আরজি কর রোডের উপরে বেশ কিছু গাছের রং সাদা। তলার ফুটপাথ, দোকানপাট, রাস্তার একাংশ— সব সাদা। না, কেউ রং করেনি। রং বদলানোর পিছনে আছে পরিযায়ী পাখিরা। বেশ কিছু বছর ধরে, শীতের কয়েক মাস ওই এলাকার গাছে গাছে বাসা বাঁধে শামুকখোল, পানকৌড়ির মতো পরিযায়ী পাখিরা। কোথা থেকে আসে এরা? খাবারের সংস্থানই বা করে কোথা থেকে? এলাকাবাসীর একাংশের মধ্যে পরিযায়ী পাখিদের আস্তানা নিয়ে তৈরি হয়েছে অসন্তোষ। তাঁদের বক্তব্য, বিষ্ঠার জ্বালায় নাজেহাল পাড়ার লোক। দুর্গন্ধে নাক চাপা দিয়ে হাঁটতে হয় অনেক ক্ষেত্রেই। এলাকাবাসীর অনুরোধে, গাছ কেটে পাখি তাড়ানোর চেষ্টাও করেছে কর্পোরেশন। স্থানীয়দের মধ্যে অনেকে আবার এ ভাবে গাছ কেটে পাখি তাড়ানোর বিপক্ষে। তাঁরা বলছেন, নির্বিচারে বৃক্ষনিধনের ফলেই এই এলাকায় ঘাঁটি গাড়তে বাধ্য হয়েছে ওই সব পরিযায়ী পাখিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
সর্বশেষ ভিডিয়ো
Advertisement