Climate Change

ঘূর্ণিঝড়ের গান শোনান হিঙ্গলগঞ্জের চাষিরা, ডুবতে বসা সুন্দরবনে ভাটির সুর বাঁচবে তো?

বিজ্ঞানীরা বলছেন, জলবায়ু পরিবর্তনের ফলে অনিশ্চিত সুন্দরবনের ভবিষ্যৎ। নোনামাটি আর ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত কৃষকজীবন, বাড়ছে বাইরের রাজ্যে পরিযায়ী শ্রমিক হয়ে যাওয়ার চল। সুন্দরবনের চাষিদের কথা গানে গানে বাঁধছেন হিঙ্গলগঞ্জের পলাশ মণ্ডল, বিষ্ণুপদ সরকার, প্রবীর মণ্ডলেরা।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
সুন্দরবন  শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৪ ১৮:১৭
Share:
Advertisement

বলিউড হোক বা টলিউড—বহু দিন গ্রামের চাষির গল্প বলা থেকে মুখ ফিরিয়েছে রুপোলি পর্দা। চাষির লড়াই, যন্ত্রণার কথা আর বলে না মূলধারার গান। সারা দেশেই রব উঠেছে ‘অলাভজনক কৃষি’। জলবায়ু পরিবর্তনে বিপর্যস্ত সুন্দরবনে, খেতখামারি ছেড়ে অন্য রাজ্যে পরিযায়ী শ্রমিক হয়ে চলে যাওয়ার রীতি বাড়ছে। এই পরিস্থিতিতে ভাটির সুর বাঁচিয়ে রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছেন হিঙ্গলগঞ্জের পলাশ মণ্ডল, বিষ্ণুপদ সরকার, প্রবীর মণ্ডলেরা। ১৯৮২ সালে তিন চাষির ছেলে মিলে গড়ে তুলেছিল ‘ত্রিধারা’। এলাকার আরও ‘চাষার পো’দের জুটিয়ে নিয়ে সেই দল এত দিনে প্রায় শতাধিক গান লিখে ফেলেছে। সে সব গানের শরীর জুড়ে সুন্দরবনের চাষির ঘামরক্তের গল্প, আর ‘বিপজ্জনক’ সুন্দরবনের রোজের সংগ্রামের কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
সর্বশেষ ভিডিয়ো
Advertisement