Dangerous Building

‘বৃষ্টি পড়লেই বাড়ির বাইরে পালিয়ে আসি’, প্রাণভয়ে দিন কাটছে দেড় শতাব্দী প্রাচীন বাড়ির বাসিন্দাদের

বড়বাজারের ঘিঞ্জি এলাকায় দেড়শো বছরের পুরনো এক বাড়িতে আগুন লেগেছিল সাত বছর আগে। সেই ঘটনায় বাড়ির একাংশ ক্ষতিগ্রস্ত হয়। তার পর থেকেই বিপজ্জনক অবস্থায় পড়ে বাড়িটি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৪ ১৬:১৫
Share:
Advertisement

বড়বাজারের তিন নম্বর আমড়াতলা লেন। ২০১৭ সালে এই বাড়িতেই লেগেছিল বিধ্বংসী আগুন। আগুনের গ্রাসে ক্ষতিগ্রস্ত হয়েছিল বাড়ির একাংশ। প্রায় ৪২ বিঘা জমির উপর দাঁড়িয়ে প্রায় দেড়শো বছরের পুরনো ব্রিটিশ আমলের তিন মহলা বাড়ি। আগুন লাগার পর থেকে বাড়ির একাংশ বিপজ্জনক অবস্থায় পড়ে রয়েছে। আইনি জটিলতায় ভাঙাও যায়নি বাড়ি। এলাকার মানুষের আশঙ্কা, যে কোনও মুহূর্তে ঘটে যেতে পারে বড়সড় দুর্ঘটনা। দমকা হাওয়া বা অঝোর বৃষ্টিতে বাড়ি থেকে অনবরত খসে পড়ে চাঙর। এই অবস্থায় প্রতি মুহূর্তে মাথায় বিপদ নিয়ে দিন কাটছে বাড়ির বাসিন্দাদের। ২০২৩ সালে বাড়িটি ভেঙে ফেলার নির্দেশ দিয়েছিল কলকাতা হাই কোর্ট। কিন্তু সেই নির্দেশ এখনও কার্যকর হয়নি। ‘টক টু মেয়র’ অনুষ্ঠানে মেয়র ফিরহাদ হাকিমকে ফোন করে এক বাসিন্দা এই নালিশ করার পর নড়েচড়ে বসে পুরসভা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
সর্বশেষ ভিডিয়ো
Advertisement