Travel

খুদেকে নিয়ে চারচাকায় বেড়াতে যাবেন, ৫ বিষয় মাথায় রাখলে সুবিধা হবে

গাড়িতে অধৈর্য হয়ে পড়ে খুদে সদস্যটি? কী ভাবে তাকে সামলাবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৪ ১৯:২৩
Share:

খুদেকে নিয়ে গাড়িতে ভ্রমণ। ঝক্কি সামলাতে কী করবেন? ছবি: ফ্রিপিক।

গাড়ি করে বেড়াতে যাওয়া আনন্দের অবশ্যই। তবে সঙ্গে খুদে থাকলে তা ঝক্কিরও বটে। লম্বা যাত্রার ধকল বড়দের কাছে সমস্যার না হলেও, ছোট সদস্যটি ধৈর্য হারাতে পারে। একটানা যাত্রায় সে ক্লান্তও হয়ে পড়তে পারে। শিশুকে নিয়ে গাড়িতে বেড়াতে গেলে, কোন বিষয়গুলি মাথায় রাখলে সুবিধা হবে?

Advertisement

১. খুদেকে নিয়ে যানজটে আটকে পড়লে কষ্টের শেষ থাকবে না। ভাল হবে, যদি ভোরবেলায় বেরিয়ে পড়া যায়। এই সময়টায় সাধারণত রাস্তাঘাট ফাঁকা থাকে। ফলে, দ্রুত গন্তব্যে এগিয়ে যাওয়া সম্ভব।

২. খুদেকে রাস্তাঘাটের যে কোনও খাবার খাওয়ানো যায় না। তাই সঙ্গে নানা রকম শুকনো খাবার রাখতে পারেন। কখনও শিশু বায়না করলে বা বেশি দুষ্টুমি করলে তাকে পছন্দের খাবার দিয়ে চুপ করানো যেতে পারে। তবে এই তালিকায় স্বাস্থ্যকর খাবারও রাখতে হবে।

Advertisement

৩. মাঝেমধ্যে বিরতি নিলে, নিজেদেরও যেমন ভাল লাগবে, তেমনই খুদেও অধৈর্য হবে না। কারও কারও গতিজনিত অসুস্থতা বা মোশন সিকনেস থাকে। গাড়ি থামিয়ে কিছু ক্ষণ খোলা হাওয়ায় দাঁড়ালে এই ধরনের সমস্যা কম হবে।

৪. গাড়িতে যেতে গিয়ে খুদের বায়না বা ঘ্যানঘ্যান সামলাতে তার পছন্দের কয়েকটি খেলনা, বই, জিনিসপত্র সঙ্গে রাখতে পারেন। এই সব তার হাতের কাছে দিয়ে তাকে কিছুক্ষণ ভুলিয়ে রাখা যেতে পারে।

৫. শুধু খেলনা পেলেই যে শিশুরা দুষ্টুমি করবে না, তা নয়। তাকে ভোলানোর জন্য নিজেদেরও চেষ্টা করতে হবে। গান চালিয়ে, গল্প বলে বা বাইরের দৃশ্য দেখিয়ে খুদেকে শান্ত রাখতে পারেন। যে জায়গায় যাচ্ছেন, গল্পের ছলে সেই জায়গাটি সম্পর্কে খুদেকে জানাতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement