Microsoft Edge

যখন-তখন হতে পারে সাইবার হামলা! মাইক্রোসফ্‌ট ব্যবহারকারীদের জন্য জারি কেন্দ্রের উপদেশনামা

‘মাইক্রোসফ্‌ট এজ’ ব্যবহারকারীদের এ বার সতর্ক করল কেন্দ্র। ওয়েব ব্রাউজ়ারটিকে আপডেট না করলে এতে অনায়াসেই সাইবার হামলা হতে পারে বলে জারি হয়েছে উপদেশনামা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৮
Share:

—প্রতীকী ছবি।

ওয়েব ব্রাউজ়ার ‘মাইক্রোসফ্‌ট এজ’-এর নিরাপত্তায় রয়েছে একাধিক ফাঁকফোকর। সেই সুযোগকে কাজে লাগিয়ে এর উপর অনায়াসেই হতে পারে সাইবার হামলা। যা নিয়ে এ বার সতর্ক করল ভারতের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম বা সিইআরটি। শুধু তা-ই নয়, সাইবার হামলা থেকে বাঁচতে বিশেষ উপদেশনামা (অ্যাডভাইসরি) জারি করেছে তথ্যপ্রযুক্তি মন্ত্রকের নিয়ন্ত্রণাধীন এই কেন্দ্রীয় সংস্থা।

Advertisement

সিইআরটির জারি করা উপদেশনামায় মাইক্রোসফ্‌ট এজ ব্যবহারকারীদের অবিলম্বে ওয়েব ব্রাউজ়ারটিকে আপডেট করতে বলা হয়েছে। পাশাপাশি, কম্পিউটার, ল্যাপটপ-সহ যাবতীয় গ্যাজেটে এই সফ্‌টঅয়্যারের সর্বশেষ ভার্সন নেওয়ার পরামর্শ দিয়েছে এই কেন্দ্রীয় সংস্থা। ২৪ সেপ্টেম্বর এই উপদেশনামা জারি করেছে সিইআরটি।

কেন্দ্রীয় সংস্থাটির দাবি, মাইক্রসফ্‌ট এজ ওয়েব ব্রাউজ়ারের ১২৯.০.২৭৯২.৫২ ভার্সানের আগের সংস্করণগুলিতে রয়েছে নিরাপত্তাজনিত ফাঁকফোকর। উপদেশনামায় লেখা হয়েছে, ‘‘মাইক্রসফ্‌ট এজের (ক্রোমিয়াম) একাধিক দুর্বলতার বিষয়টি জানানো হয়েছে। এই দুর্বলতাগুলি এমনই যে বহু দূরে বসে কোনও ব্যক্তি এই ব্রাউজার থেকে অনায়াসেই তথ্য বার করে নিতে পারেন। সে ক্ষেত্রে এই ওয়েব ব্রাউজ়ার থেকে কোনও কিছু ডাউনলোড করাও নিরাপদ নয়।’’

Advertisement

এই ওয়েব ব্রাউজ়ারে কী ধরনের সাইবার হামলা হতে পারে, রিপোর্টে তা বিস্তারিত ভাবে উল্লেখ করেছে সিইআরটি। কেন্দ্রীয় সংস্থাটি জানিয়েছে, হ্যাকার প্রথমে একটি ওয়েবসাইট পেজ তৈরি করবে। তার পর সেটা দেখিয়ে ব্রাউজ়ার ব্যবহারকারীদের মধ্যে বেছে বেছে কয়েক জনকে প্ররোচিত করবে। এঁদের মধ্যে কোনও এক জন ওই ওয়েবসাইটে ঢুকলেই সাইবার হামলা চালাতে পারবেন ওই হ্যাকার।

আর সেই কারণেই মাইক্রোসফ্‌ট এজের সর্বশেষ সংস্করণ ব্যবহারের পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় সংস্থা। মাইক্রোসফ্‌ট ইতিমধ্যেই বাজারে এনেছে মাইক্রোসফ্‌ট এজ স্টেবল চ্যানেল (সংস্করণ ১২৯.০.২৭৯২.৫২) ও মাইক্রোসফ্‌ট এজ এক্সটেন্ডেড স্টেবল চ্যানেল (সংস্করণ ১২৮.০.২৭৩৯.৯০)। এগুলির মধ্যেই রয়েছে ক্রোমিয়াম প্রকল্পের সর্বশেষ আপডেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement