WhatsApp Feature

হোয়াট্‌সঅ্যাপ চ্যাটে কেউ আড়ি পাতছে, দেখে নিচ্ছে ব্যক্তিগত ছবি! কী করে বুঝবেন?

আপনার হোয়াট্‌সঅ্যাপে কেউ আড়ি পাতলে সেই ‘চুরিবিদ্যা’ হাতেনাতে ধরতে পারবেন মুহূর্তের মধ্যেই। হোয়াট্‌সঅ্যাপ ব্যবহারের সময় চোখকান একটু খোলা রাখলেই বুঝতে পারবেন অন্য কেউ আপনার চ্যাটবক্সে ঘাপটি মেরে বসে রয়েছেন কি না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৮
Share:

—প্রতীকী ছবি।

হোয়াট্‌সঅ্যাপে বন্ধুর সঙ্গে কোনও গোপন বিষয়ে আলোচনা করছেন অথবা মনের মানুষকে আপনার কোনও নিজস্বী পাঠিয়েছেন— তবে দূর থেকে আপনার গোপন চ্যাটবক্সে কেউ নজর রাখছেন কি না তা বুঝবেন কী করে?

Advertisement

আপনার হোয়াট্‌সঅ্যাপে কেউ আড়ি পাতলে সেই ‘চুরি’ হাতেনাতে ধরতে পারবেন মুহূর্তের মধ্যেই। হোয়াট্‌সঅ্যাপ ব্যবহারের সময় চোখকান একটু খোলা রাখলেই বুঝতে পারবেন অন্য কেউ আপনার চ্যাটবক্সে ঘাপটি মেরে বসে রয়েছেন কি না। হোয়াট্‌সঅ্যাপে কোনও মেসেজ ঢুকলে নোটিফিকেশন হিসাবে ফোনে আসত। সঙ্গে বেজে উঠত নোটিফিকেশনের ঘণ্টাও। কিন্তু হঠাৎ যদি নোটিফিকেশন আসার সময় আওয়াজ না হয় তা হলে বুঝতে হবে আপনার ব্যক্তিগত চ্যাট অন্য কেউ পড়ে ফেলছেন। এমনকি, ফোনে কোনও অপরিচিত বিষয় সম্পর্কিত নোটিফিকেশন ঢুকে পড়তে দেখলেও সাবধান হতে হবে। তবে বিপদ থেকে বাঁচার উপায়ও রয়েছে। ডেস্কটপ অথবা ল্যাপটপ থেকে হোয়াট্‌সঅ্যাপ ওয়েবের মাধ্যমে হোয়াট্‌সঅ্যাপ লগ ইন করলে তা মনে করে লগ আউট করুন। হোয়াট্‌সঅ্যাপ সেটিংসে গিয়ে এক বার চোখ বুলিয়ে দেখে নিন, অন্য কোনও ডিভাইসে আপনার হোয়াট্‌সঅ্যাপ খোলা রয়েছে কি না। নিজের ফোন থেকে এক ক্লিকেই সমস্ত ডিভাইস থেকে লগ আউট করে দিন।

আপনার ফোনের অপ্রয়োজনীয় অ্যাপ, অথবা যে অ্যাপগুলির সত্যতা নিয়ে আপনার মনে সন্দেহ রয়েছে সেই অ্যাপগুলি ফোন থেকে যত তাড়াতাড়ি সম্ভব সরিয়ে ফেলুন। এই অ্যাপগুলি থেকে ফোন হ্যাক করার সম্ভাবনাও তুড়ি মেরে উড়িয়ে দেওয়া যায় না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement