Google Chrome

গুগ্‌ল ক্রোম ব্যবহারকারীরা হ্যাকিং থেকে সাবধান! সাইবার হামলা ঠেকাতে জারি উপদেশনামা

গুগ্‌ল ক্রোমে নিরাপত্তায় বেশ কিছু ফাঁকফোকর খুঁজে পেয়েছে কেন্দ্রীয় সংস্থা সিইআরটি-ইন। আর তাই অবিলম্বে এই ওয়েব ব্রাউজ়ারটিকে আপডেটের পরামর্শ দিয়ে উপদেশনামা জারি করেছে সরকার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৪ ১২:২১
Share:

গুগ্‌ল ক্রোম ব্যবহারকারীদের সতর্ক করল কেন্দ্র। ছবি: সংগৃহীত।

মাইক্রোসফ্‌ট এজের পর এ বার গুগ্‌ল ক্রোম। আরও একটি ওয়েব ব্রাউজ়ারের নিরাপত্তার ফাঁকফোকর নজরে আসায় উদ্বিগ্ন কেন্দ্র। আর তাই উইন্ডোজ়, ম্যাক ও লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের সতর্ক করে উপদেশনামা (অ্যাডভাইসরি) জারি করেছে সরকার। সেখানে দ্রুত গুগ্‌ল ক্রোম আপডেট করতে বলা হয়েছে।

Advertisement

সম্প্রতি গুগ্‌লের এই জনপ্রিয় ওয়েব ব্রাউজ়ারের পুরনো ভার্সনে নিরাপত্তার ক্ষেত্রে একাধিক ফাঁকফোকর খুঁজে পায় ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের নিয়ন্ত্রণাধীন কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম (সিইআরটি-ইন)। মন্ত্রকে সেই সংক্রান্ত রিপোর্ট জমা পড়তেই জারি হয়েছে উপদেশনামা। তাতে যাঁরা ক্রোমের ১২৯.০.৬৬৬৮.৭০/.৭১. ভার্সনের আগের সংস্করণ ব্যবহার করছেন, তাঁদের ব্রাউজ়ারটিকে অবিলম্বে আপডেট করতে বলা হয়েছে।

সূত্রের খবর, মন্ত্রকে জমা দেওয়া রিপোর্টে সিইআরটি-ইন জানিয়েছে, গুগ্‌ল ক্রোমের পুরনো ভার্সানের নিরাপত্তায় এতটাই গলদ রয়েছে যে, যখন-তখন এতে হ্যাকার হামলা হওয়ার আশঙ্কা রয়েছে। কী ভাবে সাইবার অপরাধীরা তথ্য হাতিয়ে নেবে, তারও বিস্তারিত বিবরণ দিয়েছে ওই কেন্দ্রীয় সংস্থা। ‘‘নিরাপত্তার ফাঁকফোকরগুলিকে কাজে লাগিয়ে হ্যাকাররা প্রথমে বিশেষ ভাবে তৈরি একটি অনুরোধ পাঠাবে। কম্পিউটার-ল্যাপটপের সিস্টেমে এটি চলে এলেই ডিনায়াল-অফ-সার্ভিস বা ডসের উপর আক্রমণ চালাতে পারবে সাইবার হামলাকারীরা’’— রিপোর্টে সিইআরটি-ইন এমনটাই উল্লেখ করেছে বলে জানা গিয়েছে।

Advertisement

এ ছাড়া হ্যাকারেরা স্বেচ্ছাচারী কোড কার্যকর করার মতো সমস্যা তৈরি করতে পারে বলেও সরকারের তরফে সতর্ক করা হয়েছে। উপদেশনামায় কেন্দ্র জানিয়েছে, একবার সফল ভাবে সাইবার হামলা হলে গোটা ক্রোম ব্রাউজ়ার ক্র্যাশ করে যাওয়ার আশঙ্কা রয়েছে। পাশাপাশি তখন সিস্টেমের উপর পুরো নিয়ন্ত্রণ পেয়ে যাবে হ্যাকারদের দল।

কয়েক দিন আগেই মাইক্রসফ্‌ট এজ নিয়ে একই রকমের উপদেশনামা জারি করে সরকার। তাতে এই ওয়েব ব্রাউজ়ারের সর্বশেষ ভার্সন ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। মাইক্রসফ্‌ট এজ ওয়েব ব্রাউজ়ারের ১২৯.০.২৭৯২.৫২ ভার্সনের আগের সংস্করণগুলিতে নিরাপত্তাজনিত ফাঁকফোকর রয়েছে বলে জানিয়েছিল কেন্দ্রীয় সংস্থা সিইআরটি-ইন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement