Wimbledon

১৩৮ বছরের আয়োজনে বদল উইম্বলডন কর্তৃপক্ষের, লাইন জাজদের ছুটি দিয়ে প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত

অস্ট্রেলিয়ান ওপেন, ইউএস ওপেনের পর প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত উইম্বলডন কর্তৃপক্ষের। ১৪৭ বছরের টেনিস প্রতিযোগিতায় শেষ হতে চলেছে লাইন জাজদের প্রয়োজন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৪ ২২:৩৪
Share:

লাইন জাজদের দেখা যাবে না আগামী উইম্বলডন থেকে। ছবি: এক্স (টুইটার)।

ঐতিহ্যবাহী উইম্বলডনে আর দেখা যাবে না লাইন জাজদের। অল ইংল্যান্ড লন টেনিস ক্লাব কর্তৃপক্ষ এবং প্রতিযোগিতার আয়োজকদের একটি সিদ্ধান্তে পরিবর্তন হতে চলেছে ১৩৮ বছরের আয়োজন। বল কোর্টের মধ্যে রয়েছে কিনা, তা দেখার দায়িত্ব এখন থেকে প্রযুক্তির।

Advertisement

২০২৫ সালে বছরের তৃতীয় গ্র্যান্ড স্ল্যামে দেখা যাবে না লাইন জাজদের। টেনিসে যাঁরা মূলত চেয়ার আম্পায়ারের সহযোগী হিসাবে কাজ করে থাকেন। আগামী বছর থেকে ব্যবহার করা হবে ‘ইলেকট্রনিক লাইন কলিং সিস্টেম’। প্রযুক্তি জানিয়ে দেবে কোনও সার্ভিস ‘ফল্ট’ হলে বা কোনও শট ‘আউট’ হলে। বছরের পর বছর ধরে অত্যন্ত দক্ষতার সঙ্গে লাইন জাজেরা যে কাজ করে এসেছেন, সেটাই এ বার থেকে করবে প্রযুক্তি। তাই উইম্বলডনে লাইন জাজদের ছুটি। প্রতিযোগিতার বয়স ১৪৭ হলেও লাইন জাজেরা কাজ করছেন ১৩৮ বছর ধরে।

অস্ট্রেলিয়ান ওপেনে ২০২১ সালে এবং ইউএস ওপেনে ২০২২ সাল থেকে ‘ইলেকট্রনিক লাইন কলিং সিস্টেম’ ব্যবহার শুরু হয়েছে। বছরের প্রথম এবং শেষ গ্র্যান্ড স্ল্যামের দেখানো পথেই হাঁটতে চলেছে ‘দ্য চ্যাম্পিয়নশিপ’। ফলে আগামী বছর শুধু ফরাসি ওপেনেই দেখা যাবে লাইন জাজদের। উইম্বলডন কর্তৃপক্ষ অবশ্য কিছুটা চাপে পড়েই এই প্রযুক্তি ব্যবহারের সম্মত হয়েছে। পেশাদার পুরুষ টেনিস খেলোয়াড়দের সংগঠন এটিপি ২০২৫ সাল থেকে সব প্রতিযোগিতায় এবং কোর্টে বাধ্যতামূলক ভাবে ‘ইলেকট্রনিক লাইন কলিং সিস্টেম’ ব্যবহারের কথা বলেছে। সেই মতো আগামী বছর থেকে যোগ্যতা অর্জন পর্ব এবং মূল প্রতিযোগিতার সব ম্যাচে ‘ইলেকট্রনিক লাইন কলিং সিস্টেম’ ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছেন উইম্বলডন কর্তৃপক্ষ।

Advertisement

লাইন জাজদের ধন্যবাদ জানিয়ে অল ইংল্যান্ড ক্লাবের চিফ এক্সিকিউটিভ স্যালি বোল্টন বলেছেন, ‘‘আমরা উইম্বলডনে ঐতিহ্য এবং উদ্ভাবনের ভারসাম্য বজায় গুরুদায়িত্ব পালন করতে চলেছি। লাইন আম্পায়ারেরা বহু বছর ধরে আমাদের প্রতিযোগিতায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। আমরা তাঁদের মূল্যবান অবদানকে স্বীকৃতি দিয়েছি। তাঁদের দায়বদ্ধতা এবং সাহায্যের জন্য কৃতজ্ঞতা জানাতে চাই।’’

তিনটি গ্র্যান্ড স্ল্যাম কর্তৃপক্ষ ‘ইলেকট্রনিক লাইন কলিং সিস্টেম’ ব্যবহারের সিদ্ধান্ত নিলেন। মনে করা হচ্ছে, ফরাসি ওপেন থেকেও লাইন জাজদের খুব তাড়াতাড়ি ছুটি হয়ে যেতে পারে। কারণ এটিপি নিখুঁত সিদ্ধান্তের দাবিতে সুর নরম করতে নারাজ।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement