Team India

India tour of England: নটিংহ্যামে পৌঁছেই সবুজ পিচের সামনে কোহালিরা

বিরাট কোহালিরা একেবারেই চাইবেন না, এ ধরনের কোনও পরীক্ষার মধ্যে পড়তে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২১ ০৬:০৬
Share:

চর্চায়: বুধবার থেকে শুরু প্রথম টেস্ট। তার আগে নটিংহ্যামের পিচ। টুইটার

ভারতের মাটিতে ইংল্যান্ডকে স্বাগত জানানো হয়েছিল ঘূর্ণি পিচে। এ বার ইংল্যান্ড কি নিজের দেশে ভারতকে সবুজ পিচে স্বাগত জানাতে চলেছে? নটিংহ্যামে পৌঁছেই ভারতীয় বোর্ডের পক্ষ থেকে পোস্ট করা একটি টুইট সেই সম্ভাবনা বাড়িয়ে দিয়েছে।

Advertisement

নটিংহ্যামের পিচের ছবিই টুইট করেছে বিসিসিআই। যেখানে দেখা যাচ্ছে একেবারে ঘাসে ঢাকা রয়েছে ট্রেন্ট ব্রিজের বাইশ গজ। ৪ অগস্ট থেকে জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রডদের সাহায্য করার জন্য হয়তো এ রকমই রেখে দেওয়া হতে পারে উইকেট।

বিরাট কোহালিরা একেবারেই চাইবেন না, এ ধরনের কোনও পরীক্ষার মধ্যে পড়তে। তবে নিজেদের দেশে যদি ঘূর্ণি পিচে বিপক্ষকে পরীক্ষায় ফেলা হয়, তা হলে বিদেশে এ ধরনের পরিস্থিতির জন্য তৈরি থাকতে হতে পারে। ভারতের মাটিতে টেস্ট সিরিজ চলাকালীনই ইংল্যান্ড ক্রিকেটারদের মধ্যে চর্চা হত এ বিষয়ে। প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক মাইকেল ভন তো বলেই দিয়েছিলেন, ইংল্যান্ড সফরে কঠিন পরীক্ষার মধ্যে পড়তে হবে ভারতকে। যার ইঙ্গিত মিলেছে রবিবার।

Advertisement

প্রস্তুতি ম্যাচে কে এল রাহুল ছাড়া কেউই সে ভাবে জ্বলে উঠতে পারেননি। ব্যাটিং নিয়ে চিন্তা তাই থেকেই যাচ্ছে। তার উপরে শুভমন গিল চোট পেয়ে সিরিজ থেকে ছিটকে গিয়েছেন। রোহিত শর্মার সঙ্গে ওপেনার হিসেবে মায়াঙ্ক আগরওয়াল অথবা কে এল রাহুলকে খেলানো হতে পারে। নতুন বল তাঁরা কী ভাবে সামলান, তার উপরে অনেকটাই নির্ভর করবে বাকিদের পারফরম্যান্স।

ভারতীয় উইকেটকিপার-ব্যাটসম্যান ঋষভ পন্থ যদিও সব রকম পরীক্ষার জন্য তৈরি। শেষ ইংল্যান্ড সফরে সেঞ্চুরি করেছিলেন তিনি। এ বারের সফরে আসার আগে অস্ট্রেলিয়ায় গ্যাবা জয় করেছেন। ভারতের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ জিতিয়েছেন। তাই ঋষভ অনেক পরিণত। তিনি বলেছেন, ‘‘ক্রিকেট জীবনে বহু উত্থান-পতনের সাক্ষী। নিজের ভুল থেকে শিখতে পেরেছি। আগের চেয়ে কিছুটা হলেও পরিণত হয়েছি।’’

ক্রিকেট সংক্রান্ত কোনও প্রশ্ন থাকলে রোহিত শর্মার কাছে গিয়ে পরামর্শ চান পন্থ। বলেছেন, ‘‘রোহিত ভাইয়ের কাছে অনেক কিছুই জানতে চাই। শেষ ম্যাচে কী করেছি, আগামী ম্যাচে কী করলে ভাল হবে, সে বিষয়ে আলোচনা করি।’’ তিনি আরও বলেন, ‘‘টেকনিক নিয়ে কোনও সমস্যা হলে বিরাট ভাই আমাকে সাহায্য করে। বাকি সিনিয়রদের থেকেও পরামর্শ নেওয়ার চেষ্টা করি। এ ভাবেই উন্নতি করার চেষ্টা করছি।’’

ইংল্যান্ডের বাঁ-হাতি স্পিনার জ্যাক লিচ আবার মনে করেন, ভারতের বিরুদ্ধে তাঁদের পারফরম্যান্সই বিচার করবে বর্তমানে কোন জায়গায় রয়েছে দল। ভারত সফরে এসে টেস্টে ১৮টি উইকেট পেয়েছিলেন লিচ। সেই আত্মবিশ্বাস নিয়েই আসন্ন টেস্ট সিরিজে নামতে চলেছেন অভিজ্ঞ স্পিনার। তাঁর কথায়, ‘‘ভারতের মতো দলের বিরুদ্ধে কেমন খেলছি, তার উপরে নির্ভর করছে অনেক কিছু। দল হিসেবে আমরা কোন জায়গায় রয়েছি, সেটাও প্রমাণিত হবে।’’

আক্রান্ত ওয়ার্ন: দ্য হান্ড্রেড ক্রিকেটে লন্ডন স্পিরিটস দলের কোচ শেন ওয়ার্ন। রবিবার করোনায় আক্রান্ত হলেন তিনি। আপাতত নিভৃতবাসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement