US Open 2024

ইউএস ওপেনের প্রথম রাউন্ডে স্ট্রেট সেটে জয়, তবু পাওয়া গেল না চেনা জোকোভিচকে

স্ট্রেট সেটে জিতে ইউএস ওপেনের দ্বিতীয় রাউন্ডে উঠলেন সার্বিয়ার টেনিস তারকা। হারিয়ে দিলেন মল্ডোভার রাদু অ্যালবটকে। ম্যাচের ফল জোকোভিচের পক্ষে ৬-২, ৬-২, ৬-৪।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৪ ১১:০৬
Share:

নোভাক জোকোভিচ। ছবি: রয়টার্স।

সহজ জয় দিয়ে ইউএস ওপেন শুরু করার কথা ছিল নোভাক জোকোভিচের। কিন্তু ততটাও সহজ হল না কাজটা। নিখুঁত টেনিস খেলতে পারলেন না। তবে তা নিয়ে চিন্তিত নন রজার ফেডেরারকে ছোঁয়া জোকোভিচ।

Advertisement

মার্চ মাসের পর আবার হার্ড কোর্টে খেলতে নামা সার্বিয়ার টেনিস তারকা ইউ ওপেনের প্রথম রাউন্ডে হারালেন মল্ডোভার রাদু অ্যালবটকে। ম্যাচের ফল জোকোভিচের পক্ষে ৬-২, ৬-২, ৬-৪।

আর্থার অ্যাশ স্টেডিয়ামে প্রথম রাউন্ডের ম্যাচের ফল দেখে মনে হতে পারে বিপক্ষকে উড়িয়ে দিয়েছেন জোকার। কিন্তু বাস্তব হল তাঁকে কিছু জায়গায় উন্নতি করতে হবে। অলিম্পিক্সে সোনাজয়ী জোকোভিচকে লড়তে হচ্ছে ক্লান্তির বিরুদ্ধেও। কারণ অলিম্পিক্সের ফাইনাল এবং ইউএস ওপেনের প্রথম ম্যাচের মধ্যে ব্যবধান ছিল মাত্র ২২ দিনের। ৩৭ বছরের জোকোভিচকে তাই প্রথম ম্যাচে কিছুটা মন্থর দেখিয়েছে। একই সঙ্গে ১০টি ডাবল ফল্ট এবং ৪০টি আনফোর্সড এরর করেছেন। তাঁর প্রথম সার্ভের মাত্র ৪৭ শতাংশ সঠিক হয়েছে।

Advertisement

এর পরেও জোকোভিচ কোনও সেট হারেননি। তিন সেটেই খেলা শেষ করে দেন তিনি। সময় নেন দু’ঘণ্টা সাত মিনিট। ম্যাচ জিতে জোকোভিচ বলেন, “আমি যে ভাবে এই প্রতিযোগিতা শুরু করতে চেয়েছিলাম, সে ভাবেই করতে পেরেছি। কিছু জায়গা এ দিক ও দিক হয়েছে, তবে সেটা হতেই পারে। অলিম্পিক্সে ক্লে কোর্টে খেলছিলাম। সেখান থেকে হার্ড কোর্টে খেলতে গেল একটু গণ্ডগোল হতেই পারে। গত ছ’মাসে আমি হার্ড কোর্টে একটা ম্যাচও খেলিনি। এই কোর্টে খেলার অভ্যেসটা ফিরিয়ে আনতে হবে।”

২৫তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের লক্ষ্যে জোকোভিচ। ইউএস ওপেনে এটি তাঁর ৮৯তম ম্যাচ জয়। ছুঁয়ে ফেললেন রজার ফেডেরারকে। তবে শীর্ষে জিমি কনর্স। তিনি এই গ্র্যান্ড স্ল্যামে ৯৮টি ম্যাচ জিতেছেন। পরের ম্যাচ জোকোভিচ খেলবেন নিজের দেশের লাসলো জেরের বিরুদ্ধে।

২০১১ সালে প্রথম বার ইউএস ওপেন জিতেছিলেন জোকোভিচ। এখনও পর্যন্ত চার বার এই গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন তিনি। গত বার চ্যাম্পিয়ন হয়েছিলেন। সেই তকমা ধরে রাখতে চাইবেন জোকোভিচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement