T20 World Cup 2024

বিরাটের অবসরের সিদ্ধান্ত হঠাৎ করে নেওয়া নয়, পরিকল্পনার কথা আগেই জানতেন অধিনায়ক রোহিত

বিশ্বকাপ জয়ের আনন্দের মাঝে হঠাৎ বিরাটের ঘোষণা, তিনি ভারতের হয়ে আর টি২০ ক্রিকেট খেলবেন না। তবে সেই সিদ্ধান্ত বিরাট নিয়েছিলেন অনেক দিন আগেই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২৪ ১৬:০৯
Share:

ট্রফি জয়ের পর বিরাট কোহলি এবং রোহিত শর্মা। ছবি: এক্স।

ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে গিয়েছে। ম্যাচের সেরার পুরস্কার পেয়েছেন বিরাট কোহলি। এমন আনন্দের মাঝে হঠাৎ বিরাট কোহলির ঘোষণা, তিনি ভারতের হয়ে আর টি-টোয়েন্টি ক্রিকেট খেলবেন না। তবে সেই সিদ্ধান্ত বিরাট নিয়েছিলেন অনেক দিন আগেই। প্রতিযোগিতা শুরুর আগেই রোহিত শর্মাদের জানিয়ে দিয়েছিলেন এটাই তাঁর শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ।

Advertisement

বিরাটের অবসর ঘোষণার পর সাংবাদিক বৈঠকে রোহিতও জানিয়ে দেন তাঁর অবসরের সিদ্ধান্ত। সেখানেই রোহিত জানান যে, বিরাটের সিদ্ধান্ত ছিল পূর্ব পরিকল্পিত। রোহিত বলেন, “প্রতিযোগিতা শুরুর আগেই বিরাট জানিয়েছিল যে, এই টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই অবসর নেবে ও। বিরাট এক জন চ্যাম্পিয়ন ক্রিকেটার। আমি ওর জন্য খুব খুশি।”

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে ভারতের জার্সিতে টি-টোয়েন্টি ক্রিকেট খেলতে দেখা যাচ্ছিল না রোহিত এবং বিরাটকে। ২০২৩ সালে দেশের হয়ে একটিও টি-টোয়েন্টি ম্যাচ খেলেননি তাঁরা। এই বছর জানুয়ারিতে আফগানিস্তানের বিরুদ্ধে জানুয়ারি মাসে রোহিত এবং বিরাটের টি-টোয়েন্টি ক্রিকেটে প্রত্যাবর্তন ঘটে। সেই সঙ্গে এটাও ঠিক হয়ে গিয়েছিল যে, তাঁরা টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবেন। আইপিএলে ওপেনার হিসাবে সাফল্য পাওয়ার পর টি-টোয়েন্টি বিশ্বকাপেও রোহিতের সঙ্গে ওপেন করেন বিরাট।

Advertisement

ব্যাট হাতে এই বিশ্বকাপ খুব একটা ভাল যায়নি বিরাটের। ফাইনালে খেলতে নামার আগে সাত ম্যাচে মাত্র ৭৫ রান করেছিলেন তিনি। কিন্তু ফাইনালে ৭৬ রান করে দলকে টানেন বিরাট। ঝোড়ো ইনিংস খেলার চেষ্টা করেননি। এক দিক ধরে রেখে এগোচ্ছিলেন। স্ট্রাইক রোটেট করছিলেন। ভারতের স্কোরবোর্ডকে চালু রেখেছিলেন বিরাট। সেই কারণে ম্যাচের সেরার পুরস্কার দেওয়া হয় তাঁকে।

অন্য দিকে, রোহিত এ বারের প্রতিযোগিতায় ভারতের সফলতম ব্যাটার। ৮ ম্যাচে করেন ২৫৭ রান। কিন্তু ফাইনালে ৯ রানের বেশি করতে পারেননি। তার মধ্যে দু’টি চার মারেন রোহিত। ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকেই রোহিতের ব্যাটিং স্টাইল বদলে গিয়েছে। এ বারের বিশ্বকাপে রোহিতের স্ট্রাইক রেট ছিল ১৫৬.৭০। আগ্রাসী ব্যাটিংই রোহিতকে সাফল্য এনে দেয়। আউট হলেও আগ্রাসী ব্যাটিং ছাড়েননি তিনি।

শেষ হয়ে গেল কোচ রাহুল দ্রাবিড়ের জমানাও। ২০২১ সালে দু’বছরের জন্য কোচ হয়ে এসেছিলেন তিনি। ২০২৩ সালের এক দিনের বিশ্বকাপের ফাইনালে হারের পরেও তাঁকে কোচ রেখে দিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। দায়িত্ব দেওয়া হয়েছিল ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। সেই প্রতিযোগিতা জিতে শেষ করলেন দ্রাবিড়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement