T20 World Cup Celebration

আর্জেন্টিনার সঙ্গে তুলনায় মুম্বই, মেসিদের বিশ্বকাপ জয়ের উৎসবের থেকেও কি বড় রোহিতদের উৎসব

বৃহস্পতিবার দেশ জুড়ে উন্মাদনা ছিল প্রবল। দিল্লি, মুম্বইয়ের হাজার হাজার মানুষ রাস্তায় নেমে এসেছিলেন রোহিত, কোহলিদের বরণ করে নিতে। যা দেখে মুগ্ধ ক্রিকেট বিশ্ব।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৪ ১৫:২৭
Share:

(বাঁ দিকে) লিয়োনেল মেসি। রোহিত শর্মা (ডান দিকে)। —ফাইল চিত্র।

টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দল দেশে ফেরার পর বৃহস্পতিবার সারা দিন সংবর্ধনার জোয়ারে ভেসেছে। দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে করেছেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা। সন্ধ্যায় মুম্বইয়ে তাঁদের স্বাগত জানিয়েছে জনস্রোত। বিশ্বজয়ীদের এমন সংবর্ধনায় উচ্ছ্বসিত সৌরভ গঙ্গোপাধ্যায়। আফগানিস্তানের ক্রিকেটার রহমানুল্লাহ গুরবাজ় মুম্বইয়ের মেরিন ড্রাইভের দৃশ্যের তুলনা করেছেন লিয়োনেল মেসির ফুটবল বিশ্বকাপ জিতে দেশে ফেরার পর বুয়েনস এয়র্সের ছবির সঙ্গে।

Advertisement

মুম্বইয়ের মেরিন ড্রাইভের জনস্রোতের ছবি সমাজমাধ্যমে পোস্ট করে উচ্ছ্বসিত সৌরভ লিখেছেন, ‘‘এ জন্য ভারতীয় ক্রিকেট বাকিদের থেকে আলাদা। ক্রিকেটারেরা যা অর্জন করেছে, তাতে ওরা এমন সংবর্ধনা পাওয়ার যোগ্য। ওদের প্রত্যেকের জন্য ভীষণ গর্বিত লাগছে।’’ উল্লেখ্য, ২০০৩ সালে সৌরভের নেতৃত্বে ভারতীয় দল এক দিনের বিশ্বকাপের ফাইনালে উঠেছিল। অস্ট্রেলিয়ার কাছে হেরে গিয়েছিল ভারত। বিশ্বকাপ জিততে না পারার সেই আক্ষেপ এখনও রয়েছে সৌরভের। রোহিতের দলের বিশ্বজয়ের সাফল্যের উচ্ছ্বাস লুকিয়ে রাখেননি। ক্রিকেটপ্রেমীরা তাঁদের যে ভাবে দেশে স্বাগত জানিয়েছেন, তাতেও খুশি সৌরভ।

বৃহস্পতিবার সন্ধ্যার মেরিন ড্রাইভের ছবি মুগ্ধ করেছে কলকাতা নাইট রাইডার্সের উইকেটরক্ষক-ব্যাটার গুরবাজ়। আফগান ক্রিকেটার নিজে এ বারের ২০ ওভারের বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহক। তিনি সমাজমাধ্যমে পাশাপাশি দু’টি ছবি দিয়েছেন। একটি বৃহস্পতিবারের মেরিন ড্রাইভের। আর একটি দু’বছর আগের বুয়েনস এয়র্সের। যে দিন এ ভাবেই মেসির বিশ্বচ্যাম্পিয়ন দলকে দেশে স্বাগত জানিয়েছিলেন আর্জেন্টিনার ফুটবলপ্রেমীরা। তিনি ‘ভারত’ লিখে ভালবাসার ইমোজি দিয়েছেন। ছবির পাশে ঠিক এবং ভুল চিহ্ন দিয়ে বুঝিয়ে দিয়েছেন মেসির আর্জেন্টিনার থেকে রোহিতের মুম্বই এগিয়ে।

Advertisement

বিশ্বজয়ী দলের দেশে ফেরা ঘিরে বৃহস্পতিবার দেশ জুড়ে উন্মাদনা ছিল প্রবল। দিল্লি বিমানবন্দর থেকে ওয়াংখেড়ে স্টেডিয়াম পর্যন্ত হাজার হাজার মানুষ রাস্তায় নেমে এসেছিলেন রোহিত, কোহলিদের বরণ করে নিতে। ভারতীয় ক্রিকেটপ্রেমীদের উন্মাদনা নজর কেড়েছে গোটা ক্রিকেট বিশ্বের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement