T20 World Cup 2024

বাবরের দলের ছ’জন ক্রিকেটার বাদ? কড়া সিদ্ধান্তের পথে পাকিস্তান

কয়েক জন ক্রিকেটারের পারফরম্যান্স এবং মানসিকতায় পিসিবি কর্তারা ক্ষুব্ধ। তাঁদের আর অদূর ভবিষ্যতে সুযোগ দেওয়া হবে না। চ্যাম্পিয়ন্স ট্রফির কথা মাথায় রেখে তরুণদের সুযোগ দেওয়া হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৪ ১৮:১২
Share:

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর পাকিস্তান দলে ব্যাপক রদবদলের ইঙ্গিত দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। অন্তত ছ’জন ক্রিকেটারকে বাদ দেওয়া হতে পারে জাতীয় দল থেকে। তাঁদের মধ্যে কয়েক জন অধিনায়ক বাবর আজ়মের ঘনিষ্ঠ বন্ধু হিসাবে পরিচিত। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর সরকারি ভাবে ঘোষণা করতে পারে পিসিবি।

Advertisement

পাকিস্তানের একটি সংবাদমাধ্যমের দাবি, জাতীয় দলের কয়েক জন ক্রিকেটারের পারফরম্যান্স এবং মানসিকতায় পিসিবি কর্তারা হতাশ এবং ক্ষুব্ধ। তাঁদের আর সুযোগ দেওয়ার কথা ভাবা হচ্ছে না। পরিবর্তে তরুণ ক্রিকেটারদের জাতীয় দলে সুযোগ দেওয়া হবে। আগামী বছর দেশের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফির কথা মাথায় রেখে করা হবে রদবদল। পিসিবি চেয়ারম্যান মহসিন নকভি বোর্ডের একাধিক কর্তার সঙ্গে আলোচনা করেছেন। কয়েক জন প্রাক্তন ক্রিকেটারের সঙ্গেও কথা বলেছেন।

পিসিবি সূত্রে খবর, টি-টোয়েন্টি বিশ্বকাপের দলের থাকা অন্তত ছ’জন ক্রিকেটারকে জাতীয় দল থেকে বাদ দেওয়া হবে। তাঁদের সকলের বিরুদ্ধে দলের মধ্যে রাজনীতি করার অভিযোগ রয়েছে। উল্লেখযোগ্য পারফরম্যান্সও নেই কারও।

Advertisement

পক্ষপাতিত্বের অভিযোগ রয়েছে অধিনায়ক বাবরের বিরুদ্ধে। অভিযোগ, শুধু তাঁর ঘনিষ্ঠ বন্ধু হওয়ার সুবাদে পারফর্ম না করেও দু’তিন জন নিয়মিত খেলে চলেছেন জাতীয় দলের হয়ে। খতিয়ে দেখা হবে তাঁর নেতৃত্বও। পাকিস্তানের একাধিক ক্রিকেটার নাকি বাবরের নেতৃত্ব নিয়ে অসন্তুষ্ট। তাঁরা অভিযোগ জানিয়েছেন পিসিবি কর্তাদের কাছে। বাবর-সহ পাকিস্তানের বেশ কয়েক জন ক্রিকেটার একটি বিজ্ঞাপনী সংস্থার সঙ্গে যুক্ত। পাকিস্তানের দল নির্বাচনের ক্ষেত্রে সেই সংস্থার প্রভাব রয়েছে বলে অভিযোগ পিসিবি কর্তাদের একাংশের।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

পাকিস্তানের সংবাদমাধ্যমটির দাবি অনুযায়ী, নকভি দলের প্রত্যেক সদস্যের পারফরম্যান্স খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন। সেই মতো সিদ্ধান্ত নেওয়া হবে। এ ক্ষেত্রে কারও কোনও সুপারিশ মানা হবে না বলেও জানিয়ে দিয়েছেন। উল্লেখ্য, আমেরিকা এবং ভারতের কাছে বাবরদের হারের পরই নকভি বলেছিলেন, টি-টোয়েন্টি বিশ্বকাপের পর পাকিস্তানের জাতীয় দলে বড় অস্ত্রোপচার করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement