T20 World Cup 2024

বিশ্বরেকর্ড হাতছাড়া কোহলির, বাবরের ব্যাটে নতুন নজির টি-টোয়েন্টি ক্রিকেটে

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচ খেলতে নেমেই বিশ্বরেকর্ড বাবরের ব্যাটে। পাক অধিনায়ক টপকে গেলেন কোহলিকে। তবে ভারতের প্রাক্তন অধিনায়ক রেকর্ড আবার নিজের দখলে আনার সুযোগ পাবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৪ ২২:৪৭
Share:

(বাঁদিকে) বিরাট কোহলি এবং বাবর আজ়ম। — ফাইল চিত্র।

টি-টোয়েন্টি ক্রিকেটে একটি নজির হাতছাড়া হল বিরাট কোহলির। ২০ ওভারের বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলতে নেমে নতুন রেকর্ড গড়লেন বাবর আজ়ম। আমেরিকার বিরুদ্ধে অধিনায়কের ব্যাটেই লড়াই করল গত বারের রানার্স পাকিস্তান।

Advertisement

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে কোহলি করেছেন ৪০৩৮ রান। তিনিই ছিলেন বিশ্বের সর্বোচ্চ রান সংগ্রাহক। বৃহস্পতিবার এই রেকর্ড হাতছাড়া হল তাঁর। নতুন রেকর্ড করলেন বাবর। আমেরিকার বিরুদ্ধে মাঠে নামার আগে কোহলির থেকে ১৫ রান পিছনে ছিলেন বাবর। এ দিন ১৬ রান করার সঙ্গে সঙ্গে পাকিস্তানের অধিনায়ক হলেন টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেট সর্বোচ্চ রান সংগ্রাহক।

১১৮টি ম্যাচ খেলে ৪০৩৮ রান করেছেন কোহলি। বাবরের ছিল ১১৯টি ম্যাচে ৪০২৩ রান। আমেরিকার বিরুদ্ধে তিনি খেললেন ৪৩ বলে ৪৪ রানের ইনিংস। ৩টি চার এবং ২টি ছক্কা এল তাঁর ব্যাট থেকে। এ দিনের ইনিংসের পর ১২০টি টি-টোয়েন্টি আন্তর্জাতিকে বাবরের রান হল ৪০৬৭। অর্থাৎ কোহলির থেকে ২৯ রানে এগিয়ে রইলেন তিনি।

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপে আগামী ৯ জুন মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। সেই ম্যাচেই আবার এই রেকর্ড নিজের দখলে আনার সুযোগ পাবেন কোহলি। পার্থক্য বাড়িয়ে নেওয়ার সুযোগ থাকবে বাবরের সামনেও। অর্থাৎ ২০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রানের রেকর্ড নিয়ে ভারত এবং পাকিস্তানের দুই ব্যাটারের লড়াই আপাতত চলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement