আই লিগ থেকে নাম তুলে নিল ডেম্পো, স্পোর্টিংও

ফেডারেশন প্রেসিডেন্ট প্রফুল্ল পটেল ২০২২ বিশ্বকাপে খেলার স্বপ্ন দেখিয়েছিলেন সোমবার। এরপর চব্বিশ ঘণ্টাও কাটল না। ভারতীয় ফুটবলে ফের নামল অন্ধকার। আইএসএলের ভরা মরসুমের মধ্যেই আই লিগ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিল পাঁচ বারের আই লিগ চ্যাম্পিয়ন ডেম্পো এবং দেশের অন্যতম নামী ক্লাব স্পোর্টিং ক্লুব দে গোয়া।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০১৬ ০২:৫৯
Share:

ফেডারেশন প্রেসিডেন্ট প্রফুল্ল পটেল ২০২২ বিশ্বকাপে খেলার স্বপ্ন দেখিয়েছিলেন সোমবার। এরপর চব্বিশ ঘণ্টাও কাটল না। ভারতীয় ফুটবলে ফের নামল অন্ধকার।

Advertisement

আইএসএলের ভরা মরসুমের মধ্যেই আই লিগ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিল পাঁচ বারের আই লিগ চ্যাম্পিয়ন ডেম্পো এবং দেশের অন্যতম নামী ক্লাব স্পোর্টিং ক্লুব দে গোয়া। স্পোর্টিং মঙ্গলবার তাদের সিদ্ধান্তের কথা জানিয়ে দিলেও, ডেম্পো সরকারি ভাবে কিছু জানায়নি। কয়েক মাস আগে গোয়ার সবচেয়ে জনপ্রিয় ক্লাব সালগাওকর দল তুলে নেওয়ার কথা ঘোষণা করেছিল। ফলে ফুটবলের রাজ্য গোয়া থেকে কোনও দলই থাকল না দেশের এক নম্বর টুনার্মেন্টে। যা এ দেশের ফুটবলে বড় ধাক্কা।

জেসিটি, মহিন্দ্রা, পুণে এফসি, ভারত এফসি-র মতো ক্লাবগুলো আই লিগ থেকে নিজেদের সরিয়ে নিয়েছে গত কয়েক বছরে। সকলেই ফেডারেশনের অপদার্থতায় বিরক্ত। নানা নিয়মের কারণ দেখিয়ে রয়্যাল ওয়াহিংডো, চার্চিল ব্রাদার্স, ইউনাইটেডকে বাতিল করেছে ফেডারেশন। এ দিন টিম তুলে নেওয়ার ঘোষণার পর গোয়া থেকে ফোনে স্পোর্টিয়ের কর্ণধার পিটার ভেলেসও বলে দিলেন, ‘‘আইএসএল নিয়ে ফেডারেশন যতটা মাতামাতি করছে, আই লিগ সেই গুরুত্ব পাচ্ছে না। কিছু টিম টাকা দিয়ে সরাসরি বিনোদন মার্কা টুর্নামেন্ট খেলছে, আর তার জন্য আমাদের অনেক কিছু ছাড়তে হচ্ছে। এটা মানা যায় না। ওরা ভিআইপি ট্রিটমেন্ট পাবে। আর কষ্ট করে আই লিগের জন্য যোগ্যতা অর্জন করেও দিনের শেষে আমাদের প্রাপ্তির খাতা শূন্য।’’ এখানেই থেমে থাকেননি স্পোর্টিংয়ের কর্তা। ক্ষুব্ধ স্পোর্টিং প্রধান প্রশ্ন তুলেছেন, ‘‘কোন নীতিতে আই লিগকে দ্বিতীয় ডিভিশন করার কথা ভাবছে ফেডারেশন? তা হলে তো কষ্ট করে যোগ্যতা অর্জন করার কোনও মানেই হয় না। টাকা থাকলেই প্রথম হওয়ার সার্টিফিকেট কিনে ফেলা যায়। ফেডারেশনের অন্যায়ের প্রতিবাদেই সালগাওকর আর আমাদের সঙ্গে এ বার ডেম্পোও না খেলার সিদ্ধান্ত নিয়েছে। তবে আমরা গোয়া লিগ খেলব।’’ ডেম্পো কর্ণধার শ্রীনিবাস ডেম্পোর ফোন বন্ধ। তাঁর সঙ্গে যোগাযোগ করা যায়নি। তবে ডেম্পো সূত্রের খবর, আই লিগ থেকে নাম তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন ডেম্পোর কর্তারাও।

Advertisement

বাংলার মতোই জনপ্রিয় ছিল গোয়ার ফুটবলও। একটা সময়ে তো ফুটবলটা হত কার্যত বাংলা বনাম গোয়ার। দুই রাজ্যের চারটে করে টিম আই লিগ খেলত। সেই গোয়ার সব টিমই যদি সরে দাঁড়ায়, তা হলে আর আই লিগের কী গুরুত্ব থাকবে? এ দিন ফোনে ধরা যায়নি ফেডারেশনের কোনও কর্তাকে। তবে আই লিগের সিইও সুনন্দ ধর সাংবাদিকদের বলেছেন, তাঁর কাছে এখনও কোনও ক্লাবের চিঠি আসেনি। এই বিষয়ে কিছুই বলতে পারবেন না। উল্লেখ্য, ফ্র্যাঞ্চাইজি টিমের হিসেবে গোয়া থেকে একটি টিমের নাম জমা পড়েছে। আজ বুধবার আই লিগ নিয়ে ফেডারেশনের একটি বৈঠক হওয়ার কথা। সেই বৈঠকের পরই পরিষ্কার হবে, এ বার আই লিগে শেষ পর্যন্ত ক’টা টিম অংশ নেবে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement