Wrestling

উঠতি কুস্তিগির তুলে আনতে নতুন কুস্তি লিগের ঘোষণা সাক্ষী, গীতার, পাশে নেই ফেডারেশন

উঠতি কুস্তিগির তুলে আনার স্বার্থে নতুন কুস্তি লিগ চালু করলেন তিন ক্রীড়াবিদ সাক্ষী মালিক, আমন শেরাওয়াত এবং গীতা ফোগাট। তবে জাতীয় কুস্তি সংস্থা সাফ জানিয়েছে, এই প্রতিযোগিতার সঙ্গে তাদের কোনও যোগাযোগ থাকছে না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৫৮
Share:

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

উঠতি কুস্তিগির তুলে আনার স্বার্থে নতুন কুস্তি লিগ চালু করলেন তিন ক্রীড়াবিদ সাক্ষী মালিক, আমন শেরাওয়াত এবং গীতা ফোগাট। সোমবার তাঁরা এই লিগের খবর প্রকাশ্যে এনেছেন। তবে জাতীয় কুস্তি সংস্থা সাফ জানিয়েছে, এই প্রতিযোগিতার সঙ্গে তাদের কোনও যোগাযোগ থাকছে না।

Advertisement

নতুন লিগের নাম দেওয়া হয়েছে ‘রেসলিং চ্যাম্পিয়ন্স সুপার লিগ’ বা ডব্লিউসিএসএল। ভারতে এমনিতেই যথেষ্ট জনপ্রিয় ‘প্রো কুস্তি লিগ’। বিভিন্ন দেশের সেরা খেলোয়াড়েরা তাতে অংশ নেন। প্রায় সব শহরেই স্টেডিয়াম ভরে খেলা দেখতে যান মানুষ। তা হলে এই নতুন লিগ কেন?

‘দঙ্গল গার্ল’ গীতা বলেছেন, “অনেক দিন ধরে আমি আর সাক্ষী এই লিগের পরিকল্পনা করছিলাম। দ্রুত সব চূড়ান্ত হবে। জাতীয় কুস্তি সংস্থার সঙ্গে এখনও কথা বলিনি। তবে ওরা পাশে থাকলে এবং সরকার সাহায্য করলে খুবই ভাল হয়। খেলোয়াড়দের পরিচালিত এটাই প্রথম লিগ হবে।”

Advertisement

তিনি আরও বলেছেন, “এই লিগেও আন্তর্জাতিক কুস্তিগিরেরা খেলবে। কোচেরাও থাকবে। এতে আমাদের খুদে কুস্তিগিরদের অনেক লাভ হবে। ওরা নিজেদের প্রমাণ করার সুযোগ পাবে।”

যদিও জাতীয় কুস্তি সংস্থার প্রধান সঞ্জয় সিংহ বলেছেন, “আমরা এই লিগের অনুমোদন দেব না। নতুন ভাবে প্রো কুস্তি লিগ চালু করব। আশা করি দ্রুত ঘোষণা হবে। কুস্তিগিরেরা নিজেদের মতো লিগ চালু করতে এবং প্রচার করতে পারে। তবে আমরা কোনও ভাবে যুক্ত থাকতে চাই না।”

নতুন লিগে কত টাকা পুরস্কারমূল্য থাকবে, কোথায়, কী ফরম্যাটে তার কিছুই জানাননি ফোগাটেরা। সাক্ষী ২০১৬ অলিম্পিক্সে ব্রোঞ্জ জিতেছিলেন। আমন প্যারিস অলিম্পিক্সে ব্রোঞ্জ জিতেছেন। গীতার কমনওয়েলথ গেমসে সোনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement