আইপিএলে ভুল শুধরে দ্রাবিড়কে গুরুদক্ষিণা দিতে চান ঋষভ

গুরুদক্ষিণা দেওয়া হল না ভারতের অনূর্ধ্ব-১৯ দলের সহ-অধিনায়ক ঋষভ পন্থের। যুব বিশ্বকাপের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের কাছে হারের জন্য নিজেকে দায়ী করে চলেছেন রাহুল দ্রাবিড়ের পছন্দের এই বাঁ হাতি ওপেনার। যিনি মনে করেন স্রেফ তাঁর ‘বোকামি’র জন্যই ট্রফিটা তুলে দিতে পারলেন না দ্রাবিড় স্যরের হাতে।

Advertisement

স্বপন সরকার

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০১৬ ০৩:২৩
Share:

গুরুদক্ষিণা দেওয়া হল না ভারতের অনূর্ধ্ব-১৯ দলের সহ-অধিনায়ক ঋষভ পন্থের।

Advertisement

যুব বিশ্বকাপের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের কাছে হারের জন্য নিজেকে দায়ী করে চলেছেন রাহুল দ্রাবিড়ের পছন্দের এই বাঁ হাতি ওপেনার। যিনি মনে করেন স্রেফ তাঁর ‘বোকামি’র জন্যই ট্রফিটা তুলে দিতে পারলেন না দ্রাবিড় স্যরের হাতে।

এ দিন আনন্দবাজারের সঙ্গে একান্ত আলাপচারিতায় ঋষভের গলায় বারবার ফিরল আফসোস। “জানি না সে দিন কী হয়েছিল আমাদের টপ অর্ডার ব্যাটসম্যানদের! আমি বোকার মতো আউট হলাম ক্রিজের বাইরে দাঁড়িয়ে একটা অফের বল ছাড়তে গিয়ে। ওয়েস্ট ইন্ডিজ উইকেটকিপার সহজ স্টাম্পিং‌ করল,’’ হতাশ শোনায় তাঁকে। যোগ করলেন, ‘‘আমার মতোই দলের অন্য বাঁ-হাতি ওপেনার, অধিনায়ক ঈশান কিষাণও সহজে উইকেট দেওয়ায় শুরুতেই দল চাপে পড়ে গেল। সেই চাপ কাটাতে লড়াই করে গেল একমাত্র সরফরাজ খান। কিন্তু ওর ৫১ রানের ইনিংসে শেষ রক্ষা হল না!”

Advertisement

দিল্লির ভেঙ্কটেশ্বর কলেজের মাঠে ব্যাট হাতে দাঁড়িয়ে কথাগুলো বলার সময় এ দিনও ঋষভের চোখ চিকচিক করছিল। একটু সামলে নিয়ে বললেন, “জানেন ১৯৬৭-তে ভারতের হয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে লর্ডসে বুধি কুন্দরন আর ফারুখ ইঞ্জিনিয়ার ইনিংস ওপেন করেছিলেন। দু’জনেই ছিলেন উইকেটকিপার ব্যাটসম্যান। ঠিক ওঁদের মতোই আমি আর ঈশানও উইকেটকিপার ব্যাটসম্যান। কাকতালীয় ভাবে সেই টেস্ট ভারত হেরেছিল। আর এ বার আমরা ফেভারিট হয়েও হারলাম।’’

অবশ্য চ্যাম্পিয়নদের তারিফ করতে ভুল হচ্ছে না ঋষভের। তাঁর যন্ত্রণা অন্য। বলছিলেন, ‘‘খেলায় হার-জিত থাকেই। ওয়েস্ট ইন্ডিজ দারুণ খেলে জিতল। বিশেষ করে ওদের পেস বোলিংটা অসাধারণ। শুধু এটা ভেবে দুঃখ হচ্ছে যে, রাহুল দ্রাবিড় স্যরকে আমার আর গুরুদক্ষিণা দেওয়া হল না!’’

ঋষভের সামনে গুরুদক্ষিণা দেওয়ার আর একটা সুযোগ অবশ্য রয়েছে। আইপিএলে। ভারতের তরুণ তুর্কি বললেন, ‘‘আইপিএলে আমি দিল্লি ডেয়ারডেভিলস দলে আছি। রাহুল স্যর আমাদের কোচ। এ বার যদি দিল্লিকে চ্যাম্পিয়ন করানোয় একটা ভূমিকা নিতে পারি সেটা কিছুটা হলেও রাহুল স্যরকে গুরুদক্ষিণা দেওয়া হবে।”

ঋষভের পরের লক্ষ্য আইপিএল। বলছিলেন, ‘‘দিল্লি ডেয়ারডেভিসল দলটা এ বার খুব ভাল হয়েছে। দেখবেন, আমরা এ বার চ্যাম্পিয়ন হওয়ার জন্যই লড়ব।’’

গুরুদক্ষিণা এখনও বাকি, ভুলছেন না শিষ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement