Jannik Sinner

ডোপ বিতর্কে সিনারের পাশে রাফা-রজার

ডোপ বিতর্ক কাটিয়ে নিউ ইয়র্কে সিনারের এই দৌড় সোজা ছিল না। এর মধ্যে আবার এই বিতর্কে তাঁর দলের গুরুত্বপূর্ণ দুই সদস্যকেও ছেঁটে ফেলতে হয়েছিল তাঁকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ০৬:৩৩
Share:

দাপট: স্ট্রেট সেটে শেষ আটে ওঠার উচ্ছ্বাস সিনারের। ছবি: রয়টার্স।

যুক্তরাষ্ট্র ওপেনে পুরুষদের সিঙ্গলসে বিশ্বের এক নম্বর ইয়ানিক সিনার কোয়ার্টার ফাইনালে মুখোমুখি প্রাক্তন যুক্তরাষ্ট্র ওপেন চ্যাম্পিয়ন দানিল মেদভেদেভ-এর। ইটালির তারকা ৭-৬ (৩), ৭-৬ (৫), ৬-১ ফলে হারান আমেরিকার টমি পলকে। ২০০০ সালের পরে অষ্টম পুরুষদের সিঙ্গলস খেলোয়াড় হিসেবে চলতি মরসুমে সব গ্র্যান্ড স্ল্যামের অন্ততপক্ষে শেষ আটে ওঠার কৃতিত্ব দেখালেন সিনার।

Advertisement

ডোপ বিতর্ক কাটিয়ে নিউ ইয়র্কে সিনারের এই দৌড় সোজা ছিল না। এর মধ্যে আবার এই বিতর্কে তাঁর দলের গুরুত্বপূর্ণ দুই সদস্যকেও ছেঁটে ফেলতে হয়েছিল তাঁকে। তবে ডোপ বিতর্কে জড়ানো নিয়ে সিনারের পাশে দাঁড়িয়েছেন রাফায়েল নাদাল ও রজার ফেডেরার। স্পেনের কিংবদন্তি বলেছেন, ‘‘আমি সিনারকে জানি। বিশ্বাস করি ও কখনও ডোপ জেনেবুঝে করতে পারে না।’’ তিনি আরও বলেছেন, ‘‘যে ভাবে এই ব্যাপারটা মিটেছে, অনেকের পছন্দ হয়নি। তবে শেষ পর্যন্ত বিচারের উপরে আস্থা রাখতেই হয়। কর্তৃপক্ষ নিশ্চয়ই ঠিক সিদ্ধান্ত নিয়েছে।’’ সুইস কিংবদন্তি ফেডেরার আবার বলেছেন, ‘‘আমরা সবাই ইয়ানিককে বিশ্বাস করি। কিন্তু যখন ও দোষী কি না নিশ্চিত হওয়া যাচ্ছিল না, তখন কেন ওকে কোর্টের বাইরে থাকতে বলা হল না। সেই প্রশ্নটা উঠছে। তবে শেষ পর্যন্ত আমাদের পুরো পদ্ধতির উপরে বিশ্বাস রাখতে হবে।’’

মেয়েদের সিঙ্গলসে চমক দেখিয়ে চলেছেন এমা নাভারো। নিজের প্রথম গ্র্যান্ড স্ল্যাম সেমিফাইনালে পৌঁছে গেলেন গত বারের চ্যাম্পিয়ন কোকো গফকে ছিটকে দেওয়া মার্কিন খেলোয়াড়। শেষ আটে তিনি মঙ্গলবার স্ট্রেট সেটে হারান পলা বাদোসাকে। ফল ৬-২, ৭-৫।

Advertisement

দুরন্ত ছন্দে এগোচ্ছেন ইগা শিয়নটেকও। পোল্যান্ডের তারকা ২০২২ সালে, যে বার তিনি চ্যাম্পিয়ন হয়েছিলেন, তার পরে দ্বিতীয় বার কোয়ার্টার ফাইনালে উঠলেন। তাও কোনও সেট না হারিয়ে। তিনি হারান ১৬তম বাছাই লুডমিলা স্যামসোনোভাকে। ফল ৬-৪, ৬-১। বুধবার তাঁর সামনে বিশ্বের ছ’নম্বর জেসিকা পেগুলা। অপর কোয়ার্টার ফাইনালে গত বারের সেমিফাইনালিস্ট ক্যারোলিনা মুখোভা লড়াই করবেন ব্রাজিলের বিয়াত্রিজ হাদ্দাদ
মায়িয়ার বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement