Paris Olympics 2024

প্যারিস অলিম্পিক্সে হামলার পরিকল্পনা, ফ্রান্সে গ্রেফতার তরুণ

প্যারিস অলিম্পিক্সে হামলার পরিকল্পনা করেছিলেন এক তরুণ। সেই কারণে গ্রেফতার করা হয়েছে তাঁকে। অলিম্পিক্স শুরুর আগে এমনটাই জানিয়েছে ফরাসি পুলিশ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৪ ২১:৪৫
Share:

২৬ জুলাই থেকে শুরু প্যারিস অলিম্পিক্স। —ফাইল চিত্র।

প্যারিস অলিম্পিক্সে কোনও ঝুঁকি নিতে চাইছে না প্রশাসন। অলিম্পিক্স চলাকালীন হামলার পরিকল্পনা করেছিলেন এক তরুণ। সেই কারণে গ্রেফতার করা হয়েছে তাঁকে। অলিম্পিক্স শুরুর আগে এমনটাই জানিয়েছে ফরাসি পুলিশ।

Advertisement

ফ্রান্সের মন্ত্রী জেরাল্ড দারমানিন একটি বিবৃতিতে জানিয়েছেন, ‘জেনারেল ডিরেক্টরেট অফ ইন্টারনাল সিকিউরিটি’-র আধিকারিকেরা ১৮ বছর বয়সি ওই তরুণকে গ্রেফতার করেছেন। ওই তরুণ ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠীর সঙ্গে যুক্ত। তাঁর নাম জানানো হয়নি। ২২ মে গ্রেফতার করা হয়েছে ওই তরুণকে। এত দিনে সেই খবর জানিয়েছে ফরাসি প্রশাসন।

প্রাথমিক জেরা থেকে জানা গিয়েছে, অলিম্পিক্স চলাকালীন ফুটবল সমর্থকদের উপর হামলার পরিকল্পনা করেছিলেন ওই তরুণ। সেই সঙ্গে পুলিশের উপরেও হামলার পরিকল্পনা ছিল। আত্মঘাতী হামলার পরিকল্পনা করেছিলেন ওই তরুণ। তাঁর সঙ্গে আর কেউ যুক্ত রয়েছেন কি না সেই তদন্ত চলছি।

Advertisement

২৬ জুলাই থেকে শুরু প্যারিস অলিম্পিক্স। চলবে ১১ অগস্ট পর্যন্ত। ফ্রান্সের বিভিন্ন শহরে হবে ফুটবল প্রতিযোগিতা। ফাইনাল হবে প্যারিসে। তার আগে সুরক্ষার দিকে জোর দিয়েছে ফরাসি প্রশাসন। কোনও ভাবেই যাতে নাশকতা না হয় সে দিকে লক্ষ্য রাখা হচ্ছে। বিশ্বকাপের জন্য অতিরিক্ত নিরাপত্তাকর্মীদের নিয়োগ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement