T20 World Cup 2024

‘ভারত তো দূর, পঞ্জাব, দিল্লির মতো আইপিএল দলের কাছেও হারবে পাকিস্তান’, সমালোচনা বাবরদের

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে পাকিস্তানের সমালোচনা করলেন সে দেশেরই এক বিশেষজ্ঞ। তাঁর মতে, দিল্লি ক্যাপিটালস বা পঞ্জাব কিংসের মতো দলের কাছেও হারবেন বাবর আজ়মেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৪ ২০:৪৬
Share:

বাবর আজ়ম (বাঁ দিকে) ও মহম্মদ রিজ়ওয়ান। —ফাইল চিত্র।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলেছে পাকিস্তান। ০-২ ফলে সিরিজ় হেরেছেন বাবর আজ়মেরা। এই ফলের পরে পাকিস্তানের সমালোচনা করলেন সে দেশেরই এক বিশেষজ্ঞ। তাঁর মতে, দিল্লি ক্যাপিটালস বা পঞ্জাব কিংসের মতো দলের কাছেও হারবেন বাবরেরা।

Advertisement

পাকিস্তানের বিরুদ্ধে সিরিজ় চলাকালীন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন বলেছিলেন, ইংল্যান্ডের ক্রিকেটারদের উচিত ছিল আইপিএলে খেলা। তা হলে বেশি ভাল প্রস্তুতি হত তাঁদের। সেই সময় ভনের মন্তব্যের বিরোধিতা করেছিলেন পাকিস্তানের ক্রিকেট বিশেষজ্ঞ ফরিদ খান। যদিও পাকিস্তানে ০-২ ফলে হারের পরে নিজের কথা ফিরিয়ে নিয়েছেন তিনি।

একটি ভিডিয়োতে ফরিদ বলেন, “মাইকেল ভন, আমি ক্ষমা চাইছি। আপনিই ঠিক বলেছিলেন। ইংল্যান্ডের ক্রিকেটারদের আইপিএলে খেলা উচিত ছিল।” ফরিদ আরও বলেন, “রঞ্জিতে খেলা কোনও দলও পাকিস্তানকে হারিয়ে দেবে। এমনকি, দিল্লি ক্যাপিটালস বা পঞ্জাব কিংসও আমাদের এক তরফা ভাবে হারাবে। আমি তো ভারতের বিরুদ্ধে ম্যাচের কথা ভাবছিই না। কানাডা ও আমেরিকার বিরুদ্ধে ম্যাচের কথা ভাবছি। এই বিশ্বকাপে পাকিস্তান সব থেকে খারাপ খেলবে।”

Advertisement

বিশ্বকাপের আগে প্রস্তুতি হিসাবে পাকিস্তানের বিরুদ্ধে সিরিজ় খেলছে ইংল্যান্ড। সেই কারণে আইপিএল ছেড়ে ফিরে গিয়েছেন দলের ক্রিকেটারেরা। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের এই সিদ্ধান্ত মানতে পারছেন না প্রাক্তন অধিনায়ক ভন। তিনি বলেন, “আমার মনে হয় সব ক্রিকেটারকে দেশে ফেরত পাঠিয়ে ভুল করেছে ইংল্যান্ড বোর্ড। জস বাটলার, ফিল সল্ট, উইল জ্যাকসের মতো ক্রিকেটারেরা আইপিএলের প্লে-অফে খেলার সুযোগ পেয়েছিল। ওখানে যে চাপ ওদের সামলাতে হত সেটা পাকিস্তান সিরিজ়ে হবে না। আইপিএলে খেললে ওদের প্রস্তুতি বেশি ভাল হত।”

তা হলে কি দেশের হয়ে খেলার থেকে লিগ ক্রিকেটকে বেশি গুরুত্ব দিচ্ছেন ভন। নিজের অবস্থান স্পষ্ট করেছেন তিনি। ভন বলেন, “আমার কাছে আন্তর্জাতিক ক্রিকেট অনেক আগে। কিন্তু আমি এ ক্ষেত্রে আইপিএল খেলার কথা বলেছি একমাত্র প্রস্তুতির কথা মাথায় রেখে। সমর্থক, দল, সমাজমাধ্যমের চাপ আইপিএলে বেশি। আমার মনে হয় বাটলার, সল্টেরা আইপিএল খেলতে চেয়েছিল। ওখানে থাকলেই ওরা ভাল করত।”

তা হলে কি পাকিস্তানের মান তত ভাল নয় বলে মনে করছেন ভন? ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক বলেন, “আমি পাকিস্তান দলকে অসম্মান করছি না। আমি শুধু দুটো প্রতিযোগিতার মানের কথা বলছি। হয়তো পাকিস্তানের বিরুদ্ধেও ওরা নিজেদের তৈরি করবে। কিন্তু আইপিএলে খেললেই হয়তো ভাল হত।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement