Paris Olympics 2024

বাতিল বিনেশের ফাইনাল, অলিম্পিক্স রুপোও কি পাবেন ভারতীয় কুস্তিগির?

ফাইনালে আমেরিকার সারাহ হিল্ডেব্রান্টের বিরুদ্ধে ম্যাচ ছিল বিনেশের। কিন্তু সেই ম্যাচ হবে না। আমেরিকার প্রতিদ্বন্দ্বী ম্যাচ না খেলেই সোনা পাবেন। রুপো পাবেন বিনেশ?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৪ ১২:৪৭
Share:

বিনেশ ফোগাট। ছবি: পিটিআই।

ফাইনালে লড়তে পারবেন না বিনেশ ফোগাট। ওজন বেশি বলে ৫০ কেজি বিভাগের ফাইনালে খেলতে পারবেন না তিনি। রুপোও পাবেন না বিনেশ। তাঁকে প্রতিযোগিতা থেকেই বাদ দিয়ে দেওয়া হল।

Advertisement

ফাইনালে আমেরিকার সারাহ হিল্ডেব্রান্টের বিরুদ্ধে ম্যাচ ছিল বিনেশের। এ বার তাঁকে খেলতে হবে কিউবার গুজ়মান লোপেজ়ের বিরুদ্ধে। তাঁদের মধ্যে যে জিতবেন, তিনি সোনা পাবেন। অন্য জন পাবেন রুপো। ব্রোঞ্জ পদকের জন্য লড়াই হবে। রেপেশাজ নিয়মে ফাইনালে ওঠা দুই প্রতিযোগী যাঁদের হারিয়েছেন, তাঁরা খেলবেন। সেখানে যিনি জিতবেন, তিনি পদক পাবেন।

মঙ্গলবার ফাইনালে ওঠার পথে গত বারের সোনাজয়ী ইউ সুসাকিকে প্রি-কোয়ার্টার ফাইনালে হারিয়েছিলেন বিনেশ। পরের ম্যাচে ইউক্রেনের ওকসানা লিভাচকে ৭-৫ পয়েন্টে হারিয়ে সেমিফাইনালে উঠেছিলেন তিনি। সেমিফাইনালে কিউবার গুজ়মান লোপেজ়কে হারিয়েছিলেন বিনেশ। কিন্তু বুধবার ফাইনালের দিন সকালে তাঁর ওজন মাপা হয়। সেখানে দেখা যায় ৫০ কেজির থেকে প্রায় ১০০ গ্রাম ওজন বেশি। সেই কারণে বিনেশকে এই প্রতিযোগিতা থেকেই বাতিল করে দেওয়া হয়েছে। ওজন কমানোর জন্য আর কোনও রকম সুযোগই পাবেন না তিনি।

Advertisement

সোনা জয়ের লক্ষ্য নিয়ে এগোচ্ছিলেন বিনেশ। সেমিফাইনালের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেননি। ফাইনালের পর বলবেন বলে জানিয়েছিলেন। কিন্তু সেই ফাইনালে খেলতেই পারবেন না বিনেশ।

(ভ্রম সংশোধন: এই প্রতিবেদন প্রথম প্রকাশের সময় লেখা হয়েছিল ফাইনাল ম্যাচটি হবে না এবং ৫০ কেজি বিভাগে মহিলাদের কুস্তিতে কেউ রুপো পাবেন না। সেই তথ্য সঠিক নয়। ফাইনালে খেলবেন আমেরিকার সারাহ হিল্ডেব্রান্ট এবং কিউবার গুজ়মান লোপেজ়। অনিচ্ছাকৃত এই ভুলের জন্য আমরা দুঃখিত এবং ক্ষমাপ্রার্থী।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement