Paris Olympics 2024

বিনেশের পাশে ছ’বারের বিশ্বজয়ী বুরোস, অবিলম্বে কুস্তির নিয়ম বদলে রুপোর পদক দেওয়ার দাবি

বিনেশকে অলিম্পিক্স থেকে বাতিল করায় ক্ষুব্ধ আমেরিকার জর্ডান বুরোস। ছ’বারের বিশ্বচ্যাম্পিয়ন দাবি করেছেন, অবিলম্বে নিয়ম বদল করে রুপোর পদক দেওয়া হোক বিনেশকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৪ ২১:৫৩
Share:

বিনেশ ফোগাট। —ফাইল চিত্র।

ইউনাইটেড ওয়ার্ল্ড রেসলিংকে (ইউডব্লিউডব্লিউ) অবিলম্বে কুস্তির নিয়ম বদলের দাবি জানালেন প্রাক্তন বিশ্বজয়ী আমেরিকার জর্ডান বুরোস। প্যারিস অলিম্পিক্স থেকে বিনেশ ফোগাটকে বাতিল করায় ক্ষুব্ধ প্রাক্তন অলিম্পিক্স চ্যাম্পিয়ন। তাঁর দাবি, অবিলম্বে নিয়ম বদল করে রুপোর পদক দেওয়া হোক ভারতীয় কুস্তিগিরকে।

Advertisement

বিনেশ পাশে পেলেন ছ’বারের বিশ্বজয়ীকে। বিনেশকে যে ভাবে বাতিল করা হয়েছে, তাতে ক্ষুব্ধ আমেরিকার বুরোস। তাঁর বক্তব্য, বিনেশ লড়াই করে রুপোর পদক নিশ্চিত করেছিল। তার পরে ঘটা ঘটনার জন্য বিনেশকে পদক থেকে বঞ্চিত করা উচিত নয়। এখনই কুস্তির নিয়ম বদল করা উচিত।

বিনেশের ঘটনায় ক্ষুব্ধ লন্ডন অলিম্পিক্সে ৭৪ কেজি বিভাগে সোনাজয়ী কুস্তিগির সমাজমাধ্যমে লিখেছেন, ‘‘ইউডব্লিউডব্লিউর উচিত অবিলম্বে নিয়ম পরিবর্তন করা। আমার প্রস্তাব, দ্বিতীয় দিন ওজন নেওয়ার সময় ১ কেজি পর্যন্ত ছাড় দিতে হবে। ওজন নেওয়ার সময় সকাল ৮.৩০ মিনিট থেকে পিছিয়ে ১০.৩০ মিনিট করা হোক। কোনও প্রতিযোগী ওজন পরীক্ষায় উত্তীর্ণ না হলে শুধু পরের ম্যাচগুলিতে বাতিল করা হোক। সেমিফাইনাল জেতার পর দুই ফাইনালিস্টই রুপোর পদক নিশ্চিত করে। সেমিফাইনালের সময় সব ঠিক থাকে বলেই খেলতে দেওয়া হয়। ফাইনালে ওঠা কুস্তিগির দ্বিতীয় দিন ওজন পরীক্ষায় ব্যর্থ হলে তার প্রতিপক্ষকে সোনার পদক দেওয়া হোক। তাকে রুপোর পদক দেওয়া উচিত। কারণ সে নিয়ম মেনে লড়াই করেই ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে। আগেই সে পদক নিশ্চিত করে এসেছে। বিনেশকে রুপোর পদক দেওয়া উচিত।’’

Advertisement

বুরোসের এই দাবি সমর্থন করেছেন রিয়ো অলিম্পিক্সে পদকজয়ী সাক্ষী মালিকও।

বিশ্ব কুস্তি সংস্থার নিয়মের বিরোধিতা করেছেন গ্রিসের জাতীয় দলের কোচও। ইভাঞ্জেলিয়া নিকোলাউ বলেছেন, ‘‘টানা দু’দিন ধরে ওজন একই জায়গায় ধরে রাখা কঠিন। বিশেষ করে মহিলাদের শরীরে নেতিবাচক প্রভাব পড়ে। এক দিনেই প্রতিযোগিতা শেষ করা উচিত।’’ ইউডব্লিউডব্লিউর নিয়মকে অবৈজ্ঞানিক এবং অস্বাস্থ্যকর বলেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement