Paris Olympics 2024

নখ কেটে, কুস্তির পোশাকে দিতে হয় ওজনের পরীক্ষা, অলিম্পিক্সে আর কী কী নিয়ম রয়েছে এই পরীক্ষার?

ফাইনালে আমেরিকার সারাহ হিল্ডারব্রান্টের বিরুদ্ধে খেলতে হত বিনেশকে। কিন্তু ভারতীয় অলিম্পিক্স সংস্থা জানায় যে, বিনেশকে বাতিল করে দেওয়া হয়েছে। কেন বাতিল তিনি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৪ ১৯:১৬
Share:

বিনেশ ফোগাট। ছবি: রয়টার্স।

ফাইনালে উঠেও বাতিল বিনেশ ফোগাট। কুস্তিতে মহিলাদের ৫০ কেজি বিভাগে ফাইনালে উঠেছিলেন তিনি। কিন্তু বুধবার সকালে তাঁর ওজন মাপা হলে দেখা যায় ১০০ গ্রাম বেশি। ফাইনালে আমেরিকার সারাহ হিল্ডারব্রান্টের বিরুদ্ধে খেলতে হত বিনেশকে। কিন্তু ভারতীয় অলিম্পিক্স সংস্থা জানায় যে, বিনেশকে বাতিল করে দেওয়া হয়েছে।

Advertisement

কুস্তিতে আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী বার বার ওজন মাপা হয়। এই ওজন মাপার কিছু নিয়ম রয়েছে। সেই প্রতিযোগিতার ১১ নম্বর ধারা অনুযায়ী, কোনও কুস্তিগির যদি ওজন মাপার সময় না আসেন বা তাঁর ওজন বেশি হয়, তাহলে তাঁকে প্রতিযোগিতা থেকে বাদ দিয়ে দেওয়া হবে। এই প্রতিযোগী কোনও র‍্যাঙ্কও পাবেন না।

কখন ওজন জানাতে হয়

Advertisement

প্রতিযোগিতা শুরুর আগে এক জন প্রতিযোগীর যা ওজন, তা যদি ফাইনালের আগে বদলে যায়, সেটা ওজন করার আগের দিন রাত ১২টার আগে জানাতে হয়। সেই সঙ্গে কারণ জানাতে হত। কোনও চোট বা অন্য কোনও কারণে ওজন বাড়তে পারে। কিন্তু যদি আগে জানানো হয়, তা হলে ওজন পরীক্ষা করার আগে কিছুটা সময় পাওয়া যায়। কিন্তু সময় পেরিয়ে যাওয়ার পর জানালে আর কোনও পরিবর্তন মানা হয় না।

কতক্ষণ ধরে ওজন মাপা হয়

প্রতিযোগিতা শুরুর দিন ওজন মাপা হয়। ওজন মাপার প্রক্রিয়া চলে ৩০ মিনিট ধরে। দ্বিতীয় দিন সকালে যে যে প্রতিযোগী রেপেশাজ এবং ফাইনালে খেলবেন, তাঁদের ওজন পরীক্ষা করা হয়। সেই প্রক্রিয়া চলে ১৫ মিনিট ধরে।

ওজন মাপার আগের শারীরিক পরীক্ষা

প্রতিযোগিতার প্রথম দিন সকালে শারীরিক পরীক্ষা করা হয়। এই পরীক্ষা না করে কেউ ওজন মাপার প্রক্রিয়ায় অংশ নিতে পারেন না।

ওজন মাপার আগে কী ভাবে প্রস্তুত হতে হয়

শারীরিক পরীক্ষার সময় প্রতিযোগীদের লাইসেন্স এবং স্বীকৃতিপত্র জমা রাখতে হয়। ওজন করার সময় কুস্তির পোশাক পরতে হয়। সেটা পরে না এলে ওজন প্রক্রিয়ায় অংশ নিতে দেওয়া হয় না। কুস্তিগিরদের নখ কেটে রাখতে হয়। শারীরিক পরীক্ষার সময় সেই সব কিছুর দিকেই নজর রাখতে হয়।

ওজন মাপার প্রক্রিয়া

ওজন মাপার প্রক্রিয়ায় একাধিক বার অংশ নিতে পারেন কুস্তিগিরেরা। রেফারিদের দায়িত্ব কুস্তিগিরেরা সব নিয়ম মানছেন কি না তা দেখা। পোশাকের দিকেও নজর রাখা হয়। সঠিক পোশাক না পরলে ওজন মাপা হয় না।

নিয়ম না মানলে

কোনও প্রতিযোগী যদি ওজন মাপার প্রক্রিয়ায় অংশ না নেন, বা পাশ করতে না পারেন তা হলে তিনি বাতিল হয়ে যাবেন। কোনও র‍্যাঙ্ক পাবেন না। সেটাই হয়েছে বিনেশের সঙ্গে।

চোট পেলে কী হবে?

কোনও প্রতিযোগী যদি প্রথম দিন চোট পান, তা হলে দ্বিতীয় দিন তাঁকে ওজন মাপার প্রক্রিয়ায় অংশ নিতে হয় না। সে ক্ষেত্রে প্রথম দিনের ওজন অনুযায়ী খেলার অনুমতি দেওয়া হয় তাঁকে। এই ধরনের সব নিয়মের মাধ্যমে নিশ্চিত করা হয় যে, সকল প্রতিযোগী স্বচ্ছ ভাবে প্রতিযোগিতায় অংশ নিতে পারছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement