Paris Olympics 2024

অলিম্পিক্সে মহিলাদের ১০০ মিটার ফাইনালে শাকারি, নাম তুলে নিলেন আর এক দাবিদার ফ্রেজ়ার-প্রাইস

প্যারিস অলিম্পিক্সে মহিলাদের ১০০ মিটার দৌড়ের ফাইনালে উঠলেন শাকারি রিচার্ডসন। সেমিফাইনাল থেকে নাম তুলে নিয়েছেন পদকের আর এক দাবিদার শেলি অ্যান ফ্লেজ়ার-প্রাইস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৪ ২৩:৪৩
Share:

সেমিফাইনাল থেকে ফাইনালে ওঠার পথে শাকারি রিচার্ডসন। ছবি: রয়টার্স।

মহিলাদের ১০০ মিটার দৌড়ের সেমিফাইনালের আগেই চমক। সকলকে অবাক করে দিয়ে নাম তুলে নেন জামাইকার শেলি অ্যান ফ্রেজ়ার-প্রাইস। তিনি সোনা জেতার বড় দাবিদার ছিলেন। ফ্রেজ়ার-প্রাইস নাম তুলে নিলেও সেমিফাইনালে নামেন শাকারি রিচার্ডসন। সেমিফাইনালে হিট ২-এ দ্বিতীয় স্থানে শেষ করে ফাইনালে উঠেছেন আমেরিকার দৌড়বিদ। সোনা জেতার সবচেয়ে বড় দাবিদার তিনি।

Advertisement

সেমিফাইনালে প্রথম হিটে শীর্ষে শেষ করেন আমেরিকার মেলিসা জেফারসন। তিনি সময় নেন ১০.৯৯ সেকেন্ড। দ্বিতীয় স্থানে শেষ করে সরাসরি ফাইনালে ওঠেন আইভরি কোস্টের মারি জোসে তা লো-স্মিথ। তিনি সময় নেন ১১.০১ সেকেন্ড। দ্বিতীয় হিটে নামলেও এক নম্বরে শেষ করতে পারেননি শাকারি। শীর্ষে শেষ করেন সেন্ট লুসিয়ার জুলিয়েন আলফ্রেড। তিনি সময় নেন ১০.৮৪ সেকেন্ড। শাকারি নেন ১০.৮৯ সেকেন্ড। তৃতীয় হিটে শীর্ষে শেষ করেন জামাইকার টিয়া ক্লেটন। তিনি সময় নেন ১০.৮৯ সেকেন্ড। ১০.৯৭ সেকেন্ড সময় নিয়ে দ্বিতীয় স্থানে শেষ করেন গ্রেট ব্রিটেনের ড্যারিল নেটা।

ছ’জন সরাসরি ফাইনালে ওঠার পরে সময়ের নিরিখে তাঁদের ঠিক পরেই শেষ করা দুই দৌড়বিদও ফাইনালে সুযোগ পান। তাঁরা হলেন সুইৎজ়ারল্যান্ডের মুজিঙ্গা কাম্বুন্দজি। তিনি সময় নেন ১১.০৫ সেকেন্ড। ১১.০৭ সেকেন্ডে দৌড় শেষ করে ফাইনালে ওঠেন আমেরিকার টেরি তাওয়ানিশা।

Advertisement

সেমিফাইনালের নিরিখে সবচেয়ে কম সময় নিয়েছেন আলফ্রেড (১০.৮৪ সেকেন্ড)। শাকারি ও ক্লেটন দু’জনেই একই সময়ে শেষ করেছেন (১০.৮৯ সেকেন্ড)। এখন দেখার ফাইনালে শাকারি সোনা জিততে পারেন কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement