Paris Olympics 2024

অলিম্পিক্স পদক থেকে এক ম্যাচ দূরে লভলিনা, প্রতিপক্ষকে উড়িয়ে কোয়ার্টার ফাইনালে ভারতীয় বক্সার

টোকিয়োর পর প্যারিস অলিম্পিক্সেও পদক জয়ের হাতছানি লভলিনার সামনে। বুধবার তিনি ৭৫ কেজি বিভাগের কোয়ার্টার ফাইনালে উঠলেন। সেমিফাইনালে উঠতে পারলেই ব্রোঞ্জ নিশ্চিত হবে তাঁর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৪ ১৬:৫২
Share:

লভলিনা বরগোঁহাই। ছবি: পিটিআই।

মহিলাদের বক্সিংয়ের ৭৫ কেজি বিভাগের কোয়ার্টার ফাইনালে উঠলেন লভলিনা বরগোহাঁই। আর একটি ম্যাচ জিতলেই পদক নিশ্চিত হয়ে যাবে তাঁর। প্রিকোয়ার্টার ফাইনালে তিনি হারালেন নরওয়ের সানিভা হফস্টাডকে। ৫-০ ব্যবধানে জিতেছেন টোকিয়ো অলিম্পিক্সের পদকজয়ী। মহিলাদের ব্যক্তিগত তিরন্দাজির প্রিকোয়ার্টার ফাইনালে উঠেছেন দীপিকা কুমারী। তিনি হারিয়েছেন নেদারল্যান্ডসের কুইন্টি রোফেনকে।

Advertisement

বক্সিং

পর পর দু’টি অলিম্পিক্সে পদক জেতার সুযোগ লভলিনার সামনে। প্যারিসে পদক নিশ্চিত করতে হলে আর একটি ম্যাচ জিততে হবে দেশের অন্যতম সেরা মহিলা বক্সারকে। আগামী ৪ অগস্ট কোয়ার্টার ফাইনালে লভলিনার প্রতিপক্ষ চিনের লি কুইয়ান। কুস্তিতে সুশীল কুমার এবং ব্যাডমিন্টনে পিভি সিন্ধু ছাড়া ভারতের আর কোনও খেলোয়াড়ের ব্যক্তিগত ইভেন্টে পর পর দুই অলিম্পিক্সে পদক নেই।

Advertisement

তিরন্দাজি

পদকের আশা জিইয়ে রেখেছেন ভারতের মহিলা তিরন্দাজেরাও। ভজন কৌরের পর দীপিকাও প্রি-কোয়ার্টার ফাইনালে উঠেছেন। আগামী ৩ অগস্ট ভজনের প্রতিপক্ষ ইন্দোনেশিয়ার দিয়ানন্দা চৌরুনিসা। দীপিকাকে খেলতে হবে জার্মানির মিচেল ক্রোপেনের বিরুদ্ধে। হতাশ করলেন তরুণদীপ রাই। তিনি ব্রিটেনের টম হলের কাছে ৪-৬ ব্যবধানে হেরে গেলেন। উঠতে পারলেন না প্রি-কোয়ার্টার ফাইনালে।

ব্যাডমিন্টন

প্যারিস অলিম্পিক্সে ব্যাডমিন্টনে সিঙ্গলসের নকআউট পর্বে উঠলেন লক্ষ্য সেন এবং সিন্ধু। পুরুষদের সিঙ্গলসের প্রি-কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিলেন লক্ষ্য। বিশ্বের তৃতীয় বাছাই ইন্দোনেশিয়ার জোনাথন ক্রিস্টিকে স্ট্রেট গেমে (২১-১৮, ২১-১২) হারালেন তিনি। উল্লেখ্য, বিশ্বক্রমতালিকায় তিন নম্বরে থাকা ক্রিস্টি এশিয়া এবং অল ইংল্যান্ড চ্যাম্পিয়ন। প্রথম গেমে সমানে সমানে লড়াই হলেও দ্বিতীয় গেম দাপটে জিতে নেন ভারতীয় ব্যাডমিন্টন খেলোয়াড়। অন্য দিকে, এস্তোনিয়ার ক্রিস্টিন কুবাকে হারালেন সিন্ধু। ৩৩ মিনিটের লড়াইয়ে ভারতীয়ের পক্ষে ম্যাচের ফল ২১-১৮, ২১-১২। প্রি কোয়ার্টার ফাইনালে ইন্দোনেশিয়ার লে দুক ফাটের বিরুদ্ধে জিতলেন এইচএস প্রণয়। ম্যাচের ফল প্রণয়ের পক্ষে ১৬-২১, ২১-১১, ২১-১২। কোয়ার্টার ফাইনালে প্রণয় লড়বেন অপর ভারতীয় লক্ষ্য সেনের বিরুদ্ধে।

শুটিং

পুরুষদের ৫০ মিটার থ্রি পজ়িশনের ফাইনালে স্বপ্নিল কুসালে। যোগ্যতা অর্জন পর্বে সপ্তম স্থানে শেষ করলেন তিনি। মোট ৫৯০ স্কোর করেন। এই ইভেন্টের ফাইনালে উঠতে পারলেন না ঐশ্বর্য প্রতাপ সিংহ তোমর। ৫৮৯ স্কোর করে তিনি শেষ করলেন ১১ নম্বরে।

টেবল টেনিস

মহিলাদের সিঙ্গলস টেবল টেনিসের প্রি-কোয়ার্টার ফাইনালে হেরে গেলেন মণিকা বাত্রা। জাপানের মিউ হিরানোর সঙ্গে তীব্র লড়াই করেও ১-৪ গেমে হারতে হল তাঁকে। সাধ্যতম লড়াই করেছেন মণিকা। খেলা শেষ না হওয়া পর্যন্ত হাল ছাড়েননি। শেষ পর্যন্ত ৬-১১, ৯-১১, ১৪-১২, ৮-১১, ৬-১১ ব্যবধানে হেরে প্যারিস অলিম্পিক্সের সিঙ্গলস থেকে বিদায় নিলেন ভারতীয় টেবল টেনিস খেলোয়াড়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement