Paris Olympics 2024

মনুকে ৩০ লাখ ক্রীড়ামন্ত্রীর, আর কত টাকা পেতে পারেন প্যারিস অলিম্পিক্সে জোড়া পদকজয়ী শুটার

প্যারিস অলিম্পিক্সে দু’টি ইভেন্টে পদক জিতে ইতিহাস তৈরি করেছেন মনু। ২২ বছরের শুটারের জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে বহু গুণ। তা কাজে লাগাতে তৎপর অন্তত ৪০টি বাণিজ্যিক সংস্থা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৪ ১৯:৪৫
Share:

মনু ভাকের। —ফাইল চিত্র।

ভারতের প্রথম খেলোয়াড় হিসাবে একই অলিম্পিক্সে একাধিক পদক জিতেছেন মনু ভাকের। তৃতীয় পদক অল্পের জন্য হাতছাড়া হলেও জোড়া সাফল্যেই ক্রীড়াপ্রেমীদের মন জিতে নিয়েছেন ২২ বছরের শুটার। তাঁকে ঘিরে বিজ্ঞাপনের বাজারেও তুঙ্গে আগ্রহ।

Advertisement

মহিলাদের ১০ মিটার এয়ার পিস্তল এবং ১০ মিটার এয়ার পিস্তলের মিক্সড ইভেন্টে ব্রোঞ্জ পেয়েছেন মনু। মহিলাদের ২৫ মিটার পিস্তল ইভেন্টে শেষ করেন চতুর্থ স্থানে। ভারতের ক্রীড়া ইতিহাসে তাঁর নজির বিহীন সাফল্য পাওয়ায় তাঁকে দেওয়া হয়েছে বিশেষ সম্মান। প্যারিস অলিম্পিক্সের সমাপ্তি অনুষ্ঠানে তিনি ভারতের অন্যতম পতাকা বাহক হিসাবে মনোনিত হয়েছেন।

প্যারিস থেকে কয়েক দিন আগে কোচ যশপাল রানার সঙ্গে দেশে ফিরেছেন মনু। দেশে ফেরার পর কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী মনসুখ মাণ্ডবীয়র সঙ্গে দেখা করতে গিয়েছিলেন মনু। নিজের দফতরে জোড়া পদকজয়ী শুটারকে সংবর্ধনা দিয়েছেন মাণ্ডবীয়। দিয়েছেন ৩০ লাখ টাকার চেকও।

Advertisement

ক্রীড়ামন্ত্রকের পুরস্কারেই শেষ নয়। অন্তত ৪০টি বাণিজ্যিক সংস্থা তাদের বিজ্ঞাপনের মুখ হিসাবে পেতে চায় মনুকে। কয়েকটি সংস্থা প্রথমিক কথাও বলেছে তাঁর সঙ্গে। কয়েকটি সংস্থা কোটি টাকার বেশি দেওয়ার প্রস্তাব দিয়েছে। কিছু সংস্থা আবার যে কোনও মূল্যে বিজ্ঞাপনের মুখ হিসাবে মনুকে পেতে চায়।

মনু আবার প্যারিস যাবেন অলিম্পিক্সের সমাপ্তি অনুষ্ঠানে যোগ দিতে। তার পর দেশে ফিরে আগ্রহী সংস্থাগুলির সঙ্গে চুক্তি চূড়ান্ত করতে পারেন। সূত্রের খবর, বিজ্ঞাপনের চুক্তি থেকে বেশ কয়েক কোটি টাকা পেতে পারেন মনু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement