Paris Olympics 2024

হকিতে আর্জেন্টিনার বিরুদ্ধে ড্র ভারতের, শেষ মুহূর্তে গোল করে হার বাঁচালেন হরমনপ্রীত

অলিম্পিক্স হকিতে দ্বিতীয় ম্যাচে আর্জেন্টিনার বিরুদ্ধে ড্র করল ভারত। ২০১৬ অলিম্পিক্সের সোনাজয়ীদের বিরুদ্ধে ম্যাচের বেশির ভাগ সময়ে পিছিয়ে থাকার পর গোল শোধ করেন অধিনায়ক হরমনপ্রীত সিংহ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ১৭:৫৬
Share:

ভারতের হকি খেলোয়াড়দের উচ্ছ্বাস। ছবি: রয়টার্স।

অলিম্পিক্স হকিতে দ্বিতীয় ম্যাচে আর্জেন্টিনার বিরুদ্ধে ১-১ ড্র করল ভারত। ২০১৬ অলিম্পিক্সের সোনাজয়ীদের বিরুদ্ধে ম্যাচের বেশির ভাগ সময়ে পিছিয়ে থাকার পর গোল শোধ করেন অধিনায়ক হরমনপ্রীত সিংহ। তবে ম্যাচে প্রচুর পেনাল্টি কর্নারের সুযোগ নষ্ট এবং রক্ষণাত্মক মানসিকতা চিন্তায় রাখবে ভারতকে। আর্জেন্টিনাকে এগিয়ে দিয়েছিলেন লুকাস মার্তিনেস। শোধ করেন হরমনপ্রীত।

Advertisement

প্রথম কোয়ার্টারের শুরুর দিকেই একটি পেনাল্টি কর্নার পেয়েছিল ভারত। সেটি কাজে লাগাতে পারেনি। সেই মুহূর্তে হরমনপ্রীত সিংহ সবুজ কার্ড দেখে বাইরে গিয়েছিলেন। একেবারেই খুশি হতে পারেননি সিদ্ধান্তে। সেই পেনাল্টি কর্নার নষ্ট করেন সন্দীপ। প্রথম কোয়ার্টারের শেষের দিকে আর্জেন্টিনাও একটি পেনাল্টি কর্নার পেয়েছিল। তারাও সুযোগ নষ্ট করে।

দ্বিতীয় কোয়ার্টারে আরও খারাপ খেলতে শুরু করে ভারত। টানা তিনটি পেনাল্টি কর্নার পেলেও কাজে লাগাতে পারেনি। আর্জেন্টিনার গোলকিপারেরও প্রশংসা প্রাপ্য। তিনি দু’টি প্রয়াস বাঁচিয়ে দেন। এর পরেই গোল করে আর্জেন্টিনা। ২৩ মিনিটের মাথায় গোল করেন তিনি। এ ক্ষেত্রে ভারতের রক্ষণ এবং পিআর শ্রীজেশের ভুল রয়েছে। আর্জেন্টিনার লুকাস মার্তিনেসকে কোনও বাধা ছাড়াই বৃত্তের মধ্যে ঢুকতে দিয়েছিলেন ভারতীয় ডিফেন্ডারেরা। তিনি পাস দেন দ্বিতীয় পোস্টে। সেটি আটকাতে যান শ্রীজেশ। তাঁর স্টিকে লেগে নিজের গোলেই বল ঢুকে যায়।

Advertisement

গোলের পর আর্জেন্টিনা আরও ক্ষুরধার হয়ে ওঠে আর্জেন্টিনা। ভারত ঢুকে পড়ে রক্ষণের খোলসে। শুধু স্কোয়্যার পাস এবং ব্যাক পাস খেলছিল। আর্জেন্টিনার বৃত্তের মধ্যে ঢুকতেই পারছিল না তারা। তৃতীয় কোয়ার্টারের সুখজিৎ সিংহের শট বাঁচিয়ে দেন আর্জেন্টিনার গোলকিপার। ৩৭ মিনিটের মাথায় পেনাল্টি স্ট্রোক পায় আর্জেন্টিনা। মাইকো সাসেলার শট ভারতীয় খেলোয়াড়ের শরীরে লাগে। কিন্তু সাসেলার শট বাইরে যায়।

চতুর্থ কোয়ার্টারেও ভারত ভাল খেলতে পারেনি। হরমনপ্রীত সিংহ এবং মনপ্রীত সিংহ, ভারতের দুই সেরা খেলোয়াড়কে একেবারেই সেরা ছন্দে দেখা যায়নি। তার ফল ভুগছে হচ্ছিল ভারতকে। শেষ দিকে একের পর এক পেনাল্টি কর্নার পাচ্ছিল ভারত। তৃতীয় কর্নার থেকে গোল করেন হরমনপ্রীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement