Nishant Dev

অলিম্পিক্সে ভারতের ম্যাচে জোচ্চুরির অভিযোগ, ভুক্তভোগী বক্সার নিশান্ত, ক্ষুব্ধ বিজেন্দ্ররা

শনিবার পুরুষদের বক্সিংয়ের ৭১ কেজি বিভাগের কোয়ার্টার ফাইনালে মেক্সিকোর ভার্দের কাছে হেরে গিয়েছেন ভারতের নিশান্ত। দ্বিতীয় রাউন্ড পর্যন্ত এগিয়ে থাকার পরই বিস্ময়কর ভাবে হেরেছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ১১:৩৩
Share:

নিশান্ত দেব। ছবি: রয়টার্স।

প্যারিস অলিম্পিক্সের বক্সিংয়ে আবার বিতর্ক। এ বার ভুক্তভোগী ভারত। পুরুষদের ৭১ কেজি বিভাগের কোয়ার্টার ফাইনালে নিশান্ত দেবের হার মেনে নিতে পারছেন না বিজেন্দ্র সিংহ। অলিম্পিক্স পদকজয়ী বক্সারের দাবি, মেক্সিকোর মার্কো ভার্দের থেকে সব ক্ষেত্রে নিশান্ত এগিয়ে ছিলেন। নিশান্তকে হারতে দেখে বিস্মিত হয়েছেন অভিনেতা রণদীপ হুডাও। তাঁর দাবি, জোচ্চুরি করা হয়েছে ভারতের সঙ্গে।

Advertisement

কোয়ার্টার ফাইনালে ১-৪ ব্যবধানে ভার্দের কাছে হেরে গিয়েছেন নিশান্ত। এই ম্যাচ জিতলেই তাঁর অলিম্পিক্স পদক নিশ্চিত হয়ে যেত। দ্বিতীয় রাউন্ড পর্যন্ত এগিয়ে থাকা নিশান্ত কী করে হেরে গেলেন, বুঝতে পারছেন না বিজেন্দ্র। কারণ প্রথম দু’রাউন্ডে ভার্দের থেকে অনেক ভাল খেলেছিলেন নিশান্ত। তৃতীয় রাউন্ডেও প্রায় সমানে সমানে লড়াই হয়েছে। ২০০৮ সালের অলিম্পিক্সে পদকজয়ী বিজেন্দ্র বিচারকদের রায় দেখে ক্ষুব্ধ। প্রশ্ন তুলেছেন অলিম্পিক্সের পয়েন্ট পদ্ধতি নিয়েও। বিজেন্দ্র সমাজমাধ্যমে লিখেছেন, ‘‘জানি না কী ভাবে পয়েন্ট দেওয়া হচ্ছে অলিম্পিক্সে। দু’জনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। নিশান্ত দুর্দান্ত লড়াই করেছে।’’

নিশান্তের হারের পর সমাজমাধ্যমে সোচ্চার হয়েছেন রণদীপও। তিনি লিখেছেন, ‘‘ম্যাচটা নিশান্তই জিতেছে। পয়েন্ট দেওয়ার পদ্ধতিটা কী? ওর পদকটা ছিনতাই করে নেওয়া হল। তবু নিশান্ত আমাদের হৃদয় জিতে নিয়েছে। খুবই হতাশার। তবে নিশান্তের সামনে অনেক পথ বাকি।’’

Advertisement

নিশান্তের হার মেনে নিতে পারেননি ভারতীয় দলের সদস্যেরাও। তাঁরা মনে করছেন ভারতের সঙ্গে জোচ্চুরি করা হয়েছে। এক জন বলেছেন, ‘‘নকআউট পর্বে ভারতীয়দের শুধু প্রতিপক্ষের সঙ্গে লড়াই করলেই হয় না। আম্পায়ার বা রেফারিদের বিরুদ্ধেও লড়াই করতে হয়।’’ শনিবার রাতে (ভারতীয় সময়) ৭১ কেজির কোয়ার্টার ফাইনালে নিশান্তের হারের পর ক্ষোভ বৃদ্ধি পাচ্ছে প্যারিসে ভারতীয় শিবিরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement