Paris Olympics 2024

স্যেন নদীতে জীবাণু ভর্তি, অসুস্থ সাঁতারু, ম্যাচ ছেড়ে দিতে বাধ্য হল বেলজিয়াম

অলিম্পিক্সে আবার স্যেন নদীর জলের মান নিয়ে বিতর্ক। রবিবার ট্রায়াথলনের ম্যাচ ছেড়ে দিয়েছে বেলজিয়াম। দাবি, স্যেন নদীর দূষণে দলের এক প্রতিযোগী অসুস্থ হয়ে পড়ায় দল নামাতে পারেনি তারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ২১:১৫
Share:

স্যেন নদীতে ঝাঁপ এক সাঁতারুর। ছবি: রয়টার্স।

অলিম্পিক্সে বিতর্ক থামার কোনও নামই নেই। এ বার স্যেন নদীর জলের মান নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। রবিবার রাতে ট্রায়াথলনের ম্যাচ ছেড়ে দিতে বাধ্য হয়েছে বেলজিয়াম। তাদের দাবি, স্যেন নদীর জলের দূষণে দলের এক প্রতিযোগী অসুস্থ হয়ে পড়ায় দল নামাতে পারেনি তারা।

Advertisement

বুধবার মহিলাদের ট্রায়াথলনে অংশ নিয়েছিলেন ক্লেয়ার মাইকেল। তিনি অসুস্থ হয়ে পড়ায় প্রতিযোগিতা থেকে নাম তুলে নিয়েছেন। মাইকেলের অসুস্থতার ব্যাপারে বেলজিয়াম বিস্তারিত না জানালেও সূত্রের খবর, স্যেন নদীর জলে অত্যধিক দূষণ থাকার কারণেই তিনি অসুস্থ হয়েছেন। প্রতিযোগিতার দিন জলের মান যাচাইয়ের যে পরীক্ষা হয়েছিল, তাতে দেখা গিয়েছে ভাল পরিমাণে জীবাণু রয়েছে।

ব্যক্তিগত ট্রায়াথলন ইভেন্ট শুরু হওয়ার আগে দূষণের কারণেই পিছিয়ে দেওয়া হয়েছিল প্রতিযোগিতা। পাশাপাশি, প্রতিযোগিতার নামার আগে জলের সঙ্গে পরিচয় করানোর জন্য প্রতিযোগীদের যে পরীক্ষামূলক সাঁতার কাটার সুযোগ দেওয়া হয়, তা-ও বাতিল হয়ে গিয়েছে।

Advertisement

বেলজিয়ামের দাবি, ভবিষ্যতে অলিম্পিক্স আয়োজনের আগে ভাল করে জল পরীক্ষা করে নেওয়া উচিত। প্রতিযোগী, সমর্থক এবং বাকিরা যাতে শেষ মুহূর্তে বিপদে না পড়েন, তার আহ্বান করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement