Paris Paralympics 2024

রুপো জিতে সোনা পেলেন নভদীপ, প্যারালিম্পিক্সে ৩০ পদক হল ভারতের

নভদীপ সোনা জেতায় প্যারালিম্পিক্সে ভারতের মোট পদকের সংখ্যা দাঁড়ালো ৩০। এর মধ্যে সোনা সাতটি, রুপো ১০টি এবং ব্রোঞ্জ ১৩টি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৪ ০১:০২
Share:

প্যারিসে সোনা জিতলেন নভদীপ সিংহ। ছবি: রয়টার্স।

প্যারিস প্যারালিম্পিক্সে আরও একটি সোনা জিতল ভারত। দেশকে সোনা এনে দিলেন জ্যাভলিন থ্রোয়ার নভদীপ সিংহ। প্রথমে তিনি জিতেছিলেন রুপো। ইরানের জ্যাভলিন থ্রোয়ার সোনা পেয়েছিলেন। কিন্তু ইরানের খেলোয়াড়কে বাতিল করে দেওয়া হয়। এর পরেই সোনা জেতেন নভদীপ।

Advertisement

শনিবার নিজের কেরিয়ারে সেরা থ্রো করেছিলেন নভদীপ। ৪৭.৩২ মিটার ছুড়ে রুপো জিতেছিলেন ২৩ বছর বয়সি হরিয়ানার এই প্যারাথলিট। শুরুটা অবশ্য তাঁর ভাল হয়নি। প্রথম থো ফাউল করেন তিনি। দ্বিতীয় থ্রোয়ে তিনি ৪৬.৩৯ মিটার ছোড়েন। এর ফলে তালিকায় দ্বিতীয় স্থানে উঠে আসেন নভদীপ। তৃতীয় থ্রোয়ে নিজের সেরাটা দেন। কেরিয়ারের সেরা ৪৭.৩২ মিটার ছুড়ে প্যারালিম্পিক্সের রেকর্ড ভেঙে দেন নভদীপ। কিন্তু ইরানের বেইত সায়াহ সাদেঘ সেই রেকর্ডও ভেঙে দেন। এর ফলে সোনা জিতে নেন ইরানের খেলোয়াড়। রুপো নিয়ে সন্তুষ্ট থাকতে হয় নভদীপকে। কিন্তু এর কিছু পরে ইরানের খেলোয়াড়কে বাতিল করে দেওয়া হয়। সোনা তুলে দেওয়া হয় নভদীপকে। প্যারালিম্পিক্সে জ্যাভলিন থ্রোয়ে এর আগে বিশ্বরেকর্ড ছিল চিনের পেংজিয়াং সানের দখলে।

২০২০ টোকিয়ো অলিম্পিক্সে চতুর্থ স্থানে শেষ করেন নভদীপ। ২০১৬ সালে নীরজ চোপড়াকে দেখে কেরিয়ার শুরু তাঁর। ২০১৭ সালে দুবাইয়ে এশিয়ান ইউথ প্যারা গেমসে সোনা জিতেছিলেন। ২০২৪-এ জাপানে প্যারা অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জিতে ২০২৪ প্যারিস প্যারালিম্পিক্সের যোগ্যতা অর্জন করেন নভদীপ।

Advertisement

নভদীপ সোনা জেতায় প্যারালিম্পিক্সে ভারতের মোট পদকের সংখ্যা দাঁড়ালো ৩০। এর মধ্যে সোনা সাতটি, রুপো ১০টি এবং ব্রোঞ্জ ১৩টি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement