Paralympics 2024

কোচের কথা শুনতে না পেয়ে সোনা হাতছাড়া! প্যারালিম্পিক্সে ব্রোঞ্জ জিতে বললেন ভারতের কপিল

প্যারালিম্পিক্সে জুডোয় প্রথম পদক জিতেছে ভারত। ব্রোঞ্জ জিতেছেন কপিল পারমার। যদিও সোনা জিততে না পারায় হতাশ তিনি। কেন সোনা জিততে তিনি পারেননি তার কারণ জানালেন কপিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৪ ১৯:০৭
Share:

পদক জিতে কোচের (বাঁ দিকে) সঙ্গে ভারতের কপিল পারমার। ছবি: পিটিআই।

ইতিহাস গড়েছেন কপিল পারমার। প্যারালিম্পিক্সে জুডোয় প্রথম ভারতীয় হিসাবে পদক জিতেছেন তিনি। অবশ্য ব্রোঞ্জ জিতেও সন্তুষ্ট নন কপিল। সোনা জিততে না পারায় হতাশ তিনি। কেন সোনা জিততে তিনি পারেননি তার কারণ জানালেন কপিল।

Advertisement

‘ব্লাইন্ড জুডো’য় ব্রোঞ্জ জেতার পথে কপিল হারিয়েছেন ব্রাজ়িলের এলিলটন দি অলিভিয়েরাকে। পদক জেতার পরে কপিল বলেন, “এই প্রথম বার আমরা জুডোয় পদক জিতলাম। ১২ বছরের পরিশ্রমের ফসল পেয়েছি। আমরা সাধারণত শব্দ শুনে খেলি। আমাদের কোচেরা নির্দেশ দেয়। সেই নির্দেশ অনুযায়ী খেলি। কিন্তু সেমিফাইনালে এত চিৎকার হচ্ছিল যে কোচের কথা শুনতেই পাইনি। তাই হেরে গিয়েছিলাম। আমারই ভুল ছিল। যদিও শেষ পর্যন্ত পদক জিততে পেরেছি। তবে সোনা জিততে না পারায় হতাশ লাগছে।”

মধ্যপ্রদেশের শিবরের এক ট্যাক্সিচালকের সন্তান কপিল ছোটবেলায় খেলতে খেলতে জলের পাম্পে হাত দিয়ে ফেলেছিলেন। সেখানেই বিদ্যুৎস্পৃষ্ট হন তিনি। ভোপালের হাসপাতালে ছ’মাস কোমায় ছিলেন কপিল। মৃত্যুকে হারিয়ে সুস্থ হয়ে উঠলেও দৃষ্টিশক্তি হারিয়ে যায় তাঁর। তার পরেই ‘ব্লাইন্ড জুডো’র দিকে ঝুঁকেছিলেন কপিল। সেই খেলাতেই তিনি পদক জিতেছেন।

Advertisement

ছোটবেলা থেকে শারীরিক সমস্যার পাশাপাশি আর্থিক সমস্যার বিরুদ্ধেও লড়তে হয়েছে কপিলকে। বাবা ট্যাক্সি চালানোয় সংসারকে সাহায্য করার জন্য একটি চায়ের দোকান খুলেছিলেন কপিল। এখন তাঁর ভাই সেই দোকান চালান। প্যারালিম্পিক্সে পদক জেতার জন্য অনেক পরিশ্রম করেছিলেন কপিল। অবশেষে দেশকে গর্বিত করেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement