Paris Olympics 2024

মঙ্গলে আবার পদকের হাতছানি মনুর সামনে, সঙ্গী সরবজ্যোৎ, আশা জাগিয়েও হতাশ করলেন রমিতা

আরও একটি পদক জিততে পারেন মনু ভাকের। সরবজ্যোৎ সিংহকে সঙ্গী করে ১০ মিটার এয়ার পিস্তলের মিক্সড ইভেন্টে ব্রোঞ্জ পদকের ম্যাচ খেলবেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ১৩:৪৪
Share:

প্রতিযোগিতার মাঝে (বাঁ দিকে) মনু ভাকের ও সরবজ্যোৎ সিংহ। ছবি: পিটিআই।

আরও একটি ব্রোঞ্জের হাতছানি মনু ভাকেরের সামনে। রবিবার ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন তিনি। এ বার ১০ মিটার এয়ার পিস্তলের মিক্সড ইভেন্টে ব্রোঞ্জ পদকের ম্যাচ খেলবেন তিনি। সেখানে মনুর সঙ্গী সরবজ্যোৎ সিংহ। মনু পদকের আশা দেখালেও ব্যর্থ হয়েছেন রমিতা জিন্দল। ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে সাত নম্বরে শেষ করেছেন ভারতীয় শুটার।

Advertisement

১০ মিটার এয়ার রাইফেল মিক্সড ইভেন্টে প্রতিটি দল মোট ৬০টি শট মারে। পুরুষ প্রতিযোগী ৩০টি ও মহিলা প্রতিযোগী ৩০টি শট মারেন। তিনটি রাউন্ডের খেলায় প্রতিটি রাউন্ডে ১০টি করে শট মারতে পারেন দুই প্রতিযোগী। ৬০টি শট শেষে সবচেয়ে বেশি পয়েন্ট যে চার দলের থাকে তারা পদকের জন্য লড়ে। প্রথম দুই দল লড়ে সোনার জন্য। তিন ও চার নম্বরে থাকা দল লড়ে ব্রোঞ্জ পদকের জন্য।

নিজের তিনটি রাউন্ডে মনু স্কোর করেন যথাক্রমে ৯৮, ৯৮ ও ৯৫। সরবজ্যোৎ স্কোর করেন যথাক্রমে ৯৫, ৯৭ ও ৯৭। অর্থাৎ, তিনটি রাউন্ডের পর মনুর মোট স্কোর ২৯১। সরবজ্যোতের মোট স্কোর ২৮৯। দু’জন মিলিয়ে ৫৮০ স্কোর করেন। তিন নম্বরে শেষ করে ভারতীয় জুটি।

Advertisement

এক নম্বরে শেষ করেন তুরস্কের তারহান ইলাইডা ও ইউসুফ ডিকেচ। তাঁদের মোট পয়েন্ট ৫৮২। দ্বিতীয় স্থানে সার্বিয়ার জোরোনা আরুনোভিচ ও দামির মিকেচ। তাঁদের মোট স্কোর ৫৮১। এই দুই দল সোনার জন্য লড়াই করবে। অর্থাৎ, মাত্র এক স্কোরের জন্য সোনার লড়াই থেকে বাদ পড়েছেন মনুরা।

চার নম্বরে শেষ করেছেন দক্ষিণ কোরিয়ার জিন ইয়ে ওহ ও উয়োনহো লি। তাঁরা মোট ৫৭৯ স্কোর করেছেন। অর্থাৎ, মনুদের থেকে তাঁরাও এক স্কোর কম করেছেন। কোরিয়ার জুটির বিরুদ্ধে ব্রোঞ্জ পদকের ম্যাচে খেলতে হবে মনুদের। মঙ্গলবার ভারতীয় সময় দুপুর ১টা থেকে শুরু হবে সেই প্রতিযোগিতা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ভারতের আর এক জুটি অবশ্য এই ইভেন্টে ব্যর্থ হয়েছে। রিদম সাঙ্গওয়ান ও অর্জুন সিংহ চিমা ৫৭৬ স্কোর করে ১০ নম্বরে শেষ করেন। ফলে পদকের লড়াই থেকে বাদ যান তাঁরা।

মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টের ফাইনালে নেমেছিলেন রমিতা। প্রথম ন’টি শট ভাল মারেন তিনি। প্রতিটি শট ১০-এর উপরে ছিল। কিন্তু দশ নম্বর শটটি খারাপ হয়। ফলে তালিকায় সাত নম্বরে নেমে যান তিনি। দ্বিতীয় সিরিজ়ের শুরু থেকে এক জন করে প্রতিযোগী বাদ পড়তে থাকেন। প্রথম দুই শটে রমিতা বেঁচে গেলেও পরের দুই শটে পারেননি। আর এক প্রতিযোগীর সঙ্গে টাই হয়ে যায় রমিতার পয়েন্ট। টাইব্রেকারে হেরে যান ভারতীয় প্রতিযোগী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement