Lionel Messi

Lionel Messi: লাল কার্ড দেখে শুরু করা মেসি ১৬ বছর পরে মারাদোনা, মাসচেরানোকে টপকে শীর্ষে

আর ৪টি গোল করলেই মেসি টপকে যাবেন পেলেকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২১ ১৭:০৭
Share:

আর্জেন্টিনার হয়ে সবথেকে বেশি ম্যাচ খেললেন মেসি। ছবি: রয়টার্স

আর্জেন্টিনার ফুটবলে রেকর্ড করলেন লিয়োনেল মেসিআর্জেন্টিনার হয়ে সবথেকে বেশি ম্যাচ খেললেন তিনি। টপকে গেলেন জেভিয়ার মাসচেরানোকে।

Advertisement

সোমবার কোপা আমেরিকায় বলিভিয়ার সঙ্গে খেলা ছিল আর্জেন্টিনার। সেই ম্যাচ খেলার সঙ্গে সঙ্গে দেশের হয়ে ১৪৮টি ম্যাচ খেলা হয়ে গেল মেসির। এতদিন এই তালিকায় শীর্ষে ছিলেন মাসচেরানো। তিনি ১৪৭টি ম্যাচ খেলেছেন।

২০০৫ সালে আর্জেন্টিনার হয়ে অভিষেক হয় মেসির। হাঙ্গেরির বিরুদ্ধে সেই প্রীতি ম্যাচে জিতেছিল আর্জেন্টিনা। সেই অভিষেক ম্যাচেই লাল কার্ড দেখেন মেসি। এরপর দীর্ঘ ১৬ বছর পেরিয়ে প্রায় ১৫০ ম্যাচ খেলার দোরগোড়ায় মেসি। এর মধ্যে দেশের হয়ে সবথেকে বেশি ৭৩টি গোল করার রেকর্ড করে ফেলেছেন।

Advertisement

কে খেলেছেন কতগুলো ম্যাচ? গ্রাফিক: শৌভিক দেবনাথ

সামনে রয়েছে লাতিন আমেরিকার দুটি রেকর্ড ভাঙার হাতছানি। লাতিন আমেরিকার দেশগুলির মধ্যে সবথেকে বেশি গোল করার রেকর্ড এখন পেলের। ব্রাজিলের হয়ে তিনি ৭৭টি গোল করেছেন। কোপা আমেরিকায় সবথেকে বেশি ম্যাচ খেলার রেকর্ড চিলির সের্জিয়ো লিভিংস্টোনের। তিনি কোপায় ৩৪টি ম্যাচ খেলেছেন। কোপায় এখনও পর্যন্ত মেসির ম্যাচ সংখ্যা ৩১। আর্জেন্টিনা যদি কোপার ফাইনালে ওঠে তাহলে মেসি ম্যাচ খেলার রেকর্ড স্পর্শ করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement