US Open 2024

কোর্টের মধ্যেই বমি, ইউএস ওপেনের সেমিফাইনালে লড়ে হার ড্রেপারের, ফাইনালে সিনার, ফ্রিৎজ়

ব্রিটিশ টেনিস খেলোয়াড় কোর্টের মধ্যেই অসুস্থ হয়ে পড়েছিলেন। বমিও করেন। তার পরেও লড়াই চালিয়ে যান। কিন্তু শেষ পর্যন্ত হেরে যান। ফাইনালে ওঠেন ইয়ানিক সিনার। অন্য সেমিফাইনালে জিতলেন টেলর ফ্রিৎজ়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫২
Share:

(বাঁ দিকে) ইয়ানিক সিনার এবং টেলর ফ্রিৎজ়। ছবি: রয়টার্স।

এর আগে কোনও গ্র্যান্ড স্ল্যামের সেমিফাইনাল খেলার অভিজ্ঞতা ছিল না জ্যাক ড্রেপারের। প্রথম বার খেলতে নেমে লড়ে হারলেন বিশ্বের এক নম্বর ইয়ানিক সিনারের বিরুদ্ধে। ব্রিটিশ টেনিস খেলোয়াড় কোর্টের মধ্যেই অসুস্থ হয়ে পড়েছিলেন। বমিও করেন। তার পরেও লড়াই চালিয়ে যান। অন্য সেমিফাইনালে জিতলেন টেলর ফ্রিৎজ়।

Advertisement

ইউএস ওপেনে টানা ১৫টি সেট জিতে সেমিফাইনালে উঠেছিলেন ড্রেপার। কিন্তু সিনারের বিরুদ্ধে তিনি হেরে গেলেন ৫-৭, ৬-৭ (৩-৭), ২-৬ গেমে। বিদায় নিলেন ইউএস ওপেন থেকে। ম্যাচের মাঝে ড্রেপারকে দেখা যায় বমি করতে। অসুস্থ হয়ে পড়ায় বিশ্রাম নেন তিনি। পরে খেলতে নেমে আবার বমি করেন ড্রেপার।

অসুস্থ হলেও সিনারকে সহজে ম্যাচ ছেড়ে দেননি। প্রথম দু’টি সেটে লড়াই চালিয়ে যান ড্রেপার। দ্বিতীয় সেটে টাইব্রেকারে গিয়ে হারেন। অসুস্থ ড্রেপারকে হারাতেও সিনারের লাগে তিন ঘণ্টা তিন মিনিট। তবে তৃতীয় সেটে ড্রেপারকে দাঁড়াতে দেননি সিনার। ম্যাচ শেষে তিনি ড্রেপারের প্রশংসাও করেন। সিনার বলেন, “আমরা দু’জনে একে অপরের বিরুদ্ধে নিজেদের সেরাটা দিচ্ছিলাম। আমরা ভাল বন্ধু। মানসিক ভাবে আমি নিজেকে স্থির রাখার চেষ্টা করছিলাম। ওকে হারানো কঠিন। আমাদের সমর্থন করার জন্য ধন্যবাদ। ফাইনালে উঠে ভাল লাগছে।” প্রথম কোনও ইটালিয়ান ইউএস ওপেনের ফাইনালে উঠলেন।

Advertisement

অন্য সেমিফাইনালে জিতলেন ফ্রিৎজ়। তিনি হারিয়ে দিলেন ফ্রান্সেস টিয়াফোকে। পাঁচ সেটে লড়াই শেষে ফ্রিৎজ় জিতলেন ৪-৬, ৭-৫, ৪-৬, ৬-৪, ৬-১ গেমে। অ্যান্ডি রডিকের পর আবার আমেরিকার কোনও পুরুষ গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠলেন। ২০০৯ সালে রডিক উইম্বলডনের ফাইনালে খেলেছিলেন। আমেরিকার পুরুষদের মধ্যে তিনিই শেষ টেনিস খেলোয়াড়, যিনি গ্র্যান্ড স্ল্যাম জিতেছিলেন। ২০০৩ সালে ইউএস ওপেন জিতেছিলেন রডিক।

ফ্রিৎজ় এই মুহূর্তে বিশ্বের ১২ নম্বর। ফাইনালে সিনারের বিরুদ্ধে খেলতে হবে তাঁকে। ফাইনালে উঠে ফ্রিৎজ় বলেন, “নিজেকে উজাড় করে দিয়েছিলাম। জিততে না পারলে সারা জীবন আফসোস করতাম। ফাইনালেও আমি এই ভাবেই খেলতে চাই। নিজের সবটুকু দিয়ে খেলব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement