IPL 2024

টানা ছ’ম্যাচ হারার পর পাঁচ ম্যাচে জয়, দিল্লিকে হারিয়ে প্লে-অফের লড়াইয়ে আরও ভাল জায়গায় কোহলিরা

রবিবার রয়্যাল চ্যালঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে দিল্লি হারল ৪৭ রানে। প্রথমে ব্যাট করে ঘরের মাঠে বেঙ্গালুরু করে ১৮৭ রান। জবাবে ব্যাট করতে নেমে দিল্লির ইনিংস শেষ ১৪০ রানে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২৪ ২৩:০৫
Share:

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

ঋষভ পন্থহীন দিল্লি ক্যাপিটালসের হার। রবিবার রয়্যাল চ্যালঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে তারা হারল ৪৭ রানে। প্রথমে ব্যাট করে ঘরের মাঠে বেঙ্গালুরু করে ১৮৭ রান। জবাবে ব্যাট করতে নেমে দিল্লির ইনিংস শেষ ১৪০ রানে। টানা পাঁচটি ম্যাচ জিতে নিল বেঙ্গালুরু।

Advertisement

১৮৮ রানের লক্ষ্য মাথায় নিয়ে ব্যাট করতে নেমে ৩০ রানের মধ্যে চার উইকেট হারায় দিল্লি। ডেভিড ওয়ার্নার (১), অভিষেক পোড়েল (২), জ্যাক ফ্রেজার-ম্যাকগুর্ক (২১) এবং কুমার কুশাগ্র (২) বেশি ক্ষণ ক্রিজ়ে টিকতে পারেননি। তখনই ম্যাচের ফল মোটামুটি বোঝা যাচ্ছিল। দিল্লির আশা বাঁচিয়ে রেখেছিলেন শাই হোপ। তিনি অক্ষর পটেলকে সঙ্গী করে এগোচ্ছিলেন। কিন্তু ২৩ বলে ২৯ রানের বেশি করতে পারেননি হোপ। তিনি আউট হওয়ার পর একাই দলকে টানছিলেন অক্ষর। কিন্তু ম্যাচ জেতাতে পারেননি। ৩৯ বলে ৫৭ রান করেন তিনি।

টস জিতে বেঙ্গালুরুকে ব্যাট করতে পাঠান দিল্লি অধিনায়ক অক্ষর পটেল। এই ম্যাচে খেলতে পারছেন না ঋষভ পন্থ। মন্থর ওভার রেটের জন্য নিলম্বিত (সাসপেন্ড) তিনি। বেঙ্গালুরু ব্যাট করতে নেমে শুরুতেই অধিনায়ক ফাফ ডুপ্লেসির উইকেট হারায়। মাত্র ৬ রান করে আউট হয়ে যান তিনি। পাওয়ার প্লে-র মধ্যেই আউট হন বিরাট। ৩৬ রানে ২ উইকেট হারায় বেঙ্গালুরু। তার মধ্যে ২৭ রান বিরাটের।

Advertisement

সেখান থেকে দলকে টেনে নিয়ে যান উইল জ্যাক্স এবং রজত পাটীদার। তাঁরা ৮৮ রানের জুটি গড়েন। জ্যাক্স ৪১ রান করেন। পাটীদার করেন ৫২ রান। তাঁদের সেই ইনিংসে ভর করেই বড় রানের পথে এগোচ্ছিল বেঙ্গালুরু। কিন্তু বাধা হয়ে দাঁড়ান রাসিখ সালাম। পাটীদারকে আউট করেন তিনি। কুলদীপ যাদব আউট করেন জ্যাক্সকে।

এর পরেই একের পর এক উইকেট হারায় বেঙ্গালুরু। ১৮৭ রানে থেমে যায় তাদের ইনিংস। মুকেশ কুমারদের কৃপণ বোলিং আটকে রাখে বেঙ্গালুরুকে। দু’টি করে উইকেট নিয়েছেন রাসিখ এবং খলিল আহমেদ। একটি করে উইকেট ইশান্ত শর্মা, মুকেশ এবং কুলদীপের।

বেঙ্গালুরুর মাঠে ১৮৮ রান খুব বড় লক্ষ্য নয়। কিন্তু রবিবার ক্যামেরন গ্রিনের কৃপণ বোলিং পার্থক্য গড়ে দেয়। ৪ ওভারে মাত্র ২০ রান দেন তিনি। একটি উইকেটও নেন। তাঁকে সাহায্য করেন লকি ফার্গুসন, যশ দয়ালেরা।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement