IPL 2024

কোহলিদের কাছে হেরে আইপিএল থেকে বিদায়, লজ্জার রেকর্ড প্রীতির পঞ্জাবের

দ্বিতীয় দল হিসাবে চলতি আইপিএল থেকে বিদায় নিয়েছে পঞ্জাব কিংস। এই বছর বিদায় নেওয়ার পরে আইপিএলে লজ্জার রেকর্ড করেছে প্রীতি জ়িন্টার দল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৪ ১৮:৪২
Share:

ঘরের মাঠে বেঙ্গালুরুর কাছে হারের পরে পঞ্জাব কিংসের মালকিন প্রীতি জ়িন্টা। ছবি: আইপিএল।

এ বারও খালি হাতে ফিরতে হয়েছে পঞ্জাব কিংসকে। মুম্বই ইন্ডিয়ান্সের পরে দ্বিতীয় দল হিসাবে চলতি আইপিএল থেকে বিদায় নিয়েছে পঞ্জাব। এই বছর বিদায় নেওয়ার পরে আইপিএলে লজ্জার রেকর্ড করেছে প্রীতি জ়িন্টার দল।

Advertisement

আইপিএলের প্রথম দল হিসাবে টানা ১০ বছর প্লে-অফে উঠতে ব্যর্থ হয়েছে পঞ্জাব। শেষ বার ২০১৪ সালের প্রতিযোগিতায় প্লে-অফে উঠেছিল তারা। সে বার ফাইনালও খেলেছিল পঞ্জাব। ফাইনালে কলকাতা নাইট রাইডার্সের কাছে হেরে রানার্স হয়ে সন্তুষ্ট থাকতে হয়েছিল তাদের।

টানা ১০ বছর প্লে-অফে উঠতে না পারার পাশাপাশি কোনও বার আইপিএল জিততেও পারেনি পঞ্জাব। চলতি বছর বাদ দিলে ১৬ বার আইপিএল হয়েছে। চারটি দল কোনও দিন এই প্রতিযোগিতা জিততে পারেনি। পঞ্জাব ছাড়া সেই তালিকায় রয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, দিল্লি ক্যাপিটালস ও লখনউ সুপার জায়ান্টস। বেঙ্গালুরু, দিল্লি ও পঞ্জাব ফাইনাল খেলেছে। লখনউ এখনও পর্যন্ত ফাইনালে উঠতে পারেনি। তবে বাকি তিন দল যেখানে ১৬ বছরই এই প্রতিযোগিতা খেলেছে সেখানে লখনউ এর আগে মাত্র দু’বছর আইপিএলে খেলেছে।

Advertisement

চলতি আইপিএলে পঞ্জাবের অধিনায়ক ছিলেন শিখর ধাওয়ান। শুরুতে কয়েকটি ম্যাচ খেলেছিলেন তিনি। তার পর চোট পান শিখর। ফলে তাঁর জায়গায় অধিনায়কত্ব করছেন স্যাম কারেন। শিখরকে তার পর থেকে আর খেলতে দেখা যায়নি। বেশ কয়েকটি ম্যাচে জয়ের কাছে গিয়ে হারতে হয়েছে পঞ্জাবকে। তবে এ বার তাদের দলের দুই ক্রিকেটার শশাঙ্ক সিংহ ও আশুতোষ শর্মা চমক দিয়েছেন। দুই ভারতীয় ক্রিকেটারের ব্যাটিংয়ে মুগ্ধ হয়েছেন বিশেষজ্ঞেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement