Paris Olympics 2024

অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানে ভারতীয় দলের পোশাক নিয়ে বিতর্ক, সিন্ধুদের শাড়ি সস্তার?

অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানে ভারতীয় খেলোয়াড়দের দেখা গিয়েছে সাদা পোশাকে। তাতে ছিল গেরুয়া এবং সবুজ রঙের কাজ। সেই পোশাক নিয়ে তৈরি হয়েছে বিতর্ক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৪ ১১:২৩
Share:

অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানে ভারতীয় খেলোয়াড়েরা। ছবি: পিটিআই।

অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানে ভারতীয় দলের পোশাক নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। অনেক দেশই এই ধরনের অনুষ্ঠানে নিজেদের ঐতিহ্যশালী পোশাক ব্যবহার করে। এ বারও তার ব্যতিক্রম হয়নি। অথচ ভারতীয় খেলোয়াড়দের এ বার অত্যন্ত সাধারণ পোশাক দেওয়া হয়েছে বলে অভিযোগ।

Advertisement

ভারতীয় পোশাকশিল্প উন্নতি করেছে। ভারতীয় পোশাকশিল্পীদের কদর এখন সারা বিশ্বে। তা-ও অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানের জন্য কেন এমন ম্যাড়ম্যাড়ে পোশাক তৈরি করা হয়েছে, তা নিয়ে প্রশ্ন উঠেছে। এ বার ভারতীয় দলের পোশাক তৈরির দায়িত্ব পেয়েছিলেন তরুণ তাহিলিয়ানি। তাঁর নকশা করা পোশাক পরে অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করেছিলেন পিভি সিন্ধু, শরৎ কমলেরা। মহিলারা পরেছিলেন সাদা শাড়ি। তাতে ছিল জাতীয় পতাকার রঙের পাড়। পুরুষেরা পরেছিলেন সাদা কুর্তা-পাজামা। তাতেও সবুজ এবং গেরুয়া নকশা ছিল। পোশাক তৈরিতে ব্যবহার করা হয়েছে ইক্কত প্রিন্ট এবং বেনারসি ব্রোকেডে। উল্লেখ্য, এ বারই প্রথম কোনও পোশাক পরিকল্পককে দায়িত্ব দেওয়া হয়েছিল।

বিশেষ করে সিন্ধুদের শাড়ি নিয়ে সমালোচনা বেশি হচ্ছে। সমাজমাধ্যমে অনেকের বক্তব্য, যে পোশাক পরে তাঁরা উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন, তাতে কোনও বিশেষত্ব ছিল না। ভারতীয় সংস্কৃতির কোনও ছোঁয়া ছিল না পোশাকে। দেখতেও অত্যন্ত সাদামাঠা লেগেছে। অনেকে আবার কটাক্ষ করে বলেছেন, এর থেকে ভাল শাড়ি মুম্বইয়ের রাস্তায় ২০০ টাকায় পাওয়া যায়। কেউ কেউ বলেছেন, দায়সারা ভাবে পোশাক তৈরি করা হয়েছে।

Advertisement

সত্যিই কি খারাপ মানের পোশাক তৈরি করা হয়েছে ভারতীয় খেলোয়াড়দের জন্য। দিল্লির বাসিন্দা পোশাক পরিকল্পক শিল্পী গুপ্তা বলেছেন, ‘‘সারা বিশ্বে এখন ভারতীয় পোশাকের ঐতিহ্য এবং আধুনিকতা নিয়ে আলোচনা হয়। তেমন কিছু তুলে ধরার আদর্শ জায়গা ছিল অলিম্পিক্সের মঞ্চ। আমরা একটা বড় সুযোগ হারালাম।’’ পোশাকশিল্প বিশেষজ্ঞ শেফালি বাসুদেব বলেছেন, ‘‘অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানের জন্য যে পোশাক তৈরি করা হয়েছে, তার মান যথেষ্ট ভাল। তবে দেখতে তেমন আকর্ষণীয় হয়নি। আরও ভাল কিছু পরিকল্পনা যেতে পারত।’’

পোশাক নির্মাতার সংস্থার কর্তা আশিস মুকুল বলেছেন, ‘‘আমরা জাতীয়তাবোধকে গুরুত্ব দেওয়ার চেষ্টা করেছি। ঐতিহ্য এবং আধুনিকতার ভারসাম্য বজায় রাখার চেষ্টা করেছি। নিশ্চিত করার চেষ্টা করেছি, পোশাক যেন খেলোয়াড়দের ব্যবহারের উপযুক্ত এবং আরামদায়ক হয়।’’ আর এক পোশাক পরিকল্পক রিনা ঢাকার অবশ্য ভারতীয় দলের পোশাক পছন্দ হয়েছে। তিনি বলেছেন, ‘‘এই ধরনের অনুষ্ঠানের জন্য বেশি পরিমাণ একই রকম পোশাক তৈরির ক্ষেত্রে এখন প্রযুক্তির সাহায্য নেওয়া হয়। কাঁচামাল হিসাবে যে কাপড় ব্যবহার করা হয়েছে, তার মান যথেষ্ট ভাল।’’ খুব রংচঙে হলেই ভাল পোশাক হয় না বলেই তাঁর মত।

হাইতি, শ্রীলঙ্কা, মঙ্গোলিয়া, চেচিয়া, আমেরিকা, ইটালি-সহ বেশ কিছু দেশ উদ্বোধনী অনুষ্ঠানে তাদের ঐতিহ্যবাহী পোশাক ব্যবহার করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement