পিছিয়ে পড়েও হকিতে ড্র মেয়েদের

ছত্রিশ বছর পর অলিম্পিক্সে ফিরে প্রথম ম্যাচেই হারতে হতে পারত ভারতের মেয়েদের হকি দলকে। বিশ্ব র‌্যঙ্কিংয়ে এগিয়ে থাকা প্রতিদ্বন্দ্বী জাপানের কাছে এক সময় ০-২ পিছিয়েও গিয়েছিলেন রানি রামপালরা। যারা ভারতের (১৩) থেকে র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে।

Advertisement

সংবাদ সংস্থা

রিও দে জেনেইরো শেষ আপডেট: ০৮ অগস্ট ২০১৬ ০৪:০৬
Share:

ড্রয়ের গোল পেয়ে মেয়েদের উচ্ছ্বাস। রবিবার অলিম্পিক্সে জাপান ম্যাচে। ছবি: এএফপি

ছত্রিশ বছর পর অলিম্পিক্সে ফিরে প্রথম ম্যাচেই হারতে হতে পারত ভারতের মেয়েদের হকি দলকে। বিশ্ব র‌্যঙ্কিংয়ে এগিয়ে থাকা প্রতিদ্বন্দ্বী জাপানের কাছে এক সময় ০-২ পিছিয়েও গিয়েছিলেন রানি রামপালরা। যারা ভারতের (১৩) থেকে র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে। কিন্তু হাফটাইমে দু’গোলে পিছিয়ে থাকার চ্যালেঞ্জ দারুণ ভাবে সামলাল ভারতের মেয়েরা। রানি রামপাল (৩১ মিনিট) আর লিলিমা মিনজের (৪০ মিনিট) গোলে শেষ পর্যন্ত ২-২ ড্র করল ভারত।

Advertisement

শুরুটা অবশ্য ভালই করেছিল ভারতের মেয়েরা। বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিলেন রানি রামপালরা। কিন্তু ভাল গোলের সুযোগ তৈরি করতে পারেনি ভারত। প্রথম তিরিশ মিনিটে গোলের মুখ খুলতে না পারার খেসারত দিতে হয় এর পর গোল খেয়ে। প্রথম কোয়ার্টারের একেবারে শেষ দিকে পেনাল্টি কর্নার পায় জাপান। সেই সুযোগে দেশকে এগিয়ে দেন এমি নিশিকোরি। হাফ টাইমের কাছাকাছি জাপানের হয়ে ব্যবধান আরও বাড়ান মিয়া নাকাশিমা।

তবে দু’গোলে পিছিয়ে পড়ার পর আক্রমণের ঝাঁঝ বাড়ান রানিরা। তার সুবাদেই তৃতীয় কোয়ার্টারে প্রথম পেনাল্টি কর্নার পায় ভারত। রানি এই সুযোগে কোনও ভুল করেননি। এর পরও অবশ্য জাপানের কাছে এগিয়ে যাওয়ার সুযোগ ছিল। কিন্তু জাপানকে দ্বিতীয় শর্ট কর্নারের গোল করার সুযোগ নিতে দেয়নি ভারতীয় ডিফেন্ডাররা। বরং আরও দুটো পেনাল্টি কর্নার আদায় করে নেয় ভারত। যার মধ্যে দ্বিতীয় পেনাল্টি কর্নারে ভারতকে সমতায় ফেরান লিলিমা।

Advertisement

ভারতের মেয়েদের পরের চ্যালেঞ্জ গ্রেট ব্রিটেনের বিরুদ্ধে সোমবার।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement