R Praggnanandhaa

এক ও দু’নম্বরের পর এ বার বিশ্বচ্যাম্পিয়নকেও হারালেন প্রজ্ঞানন্দ, আবার চমক ভারতীয় দাবাড়ুর

বিশ্বের এক ও দু’নম্বরের পরে এ বার বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ডিং লিরেনকেও হারালেন রমেশবাবু প্রজ্ঞানন্দ। নরওয়ে দাবা প্রতিযোগিতায় একের পর এক চমক দিচ্ছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২৪ ১৩:২১
Share:

ডিং লিরেনের বিরুদ্ধে প্রজ্ঞানন্দের ম্যাচের একটি মুহূর্ত। ছবি: পিটিআই।

নরওয়ে দাবা প্রতিযোগিতায় একের পর এক চমক রমেশবাবু প্রজ্ঞানন্দের। বিশ্বের এক নম্বর ম্যাগনাস কার্লসেন ও দু’নম্বরে ফাবিয়ানো কারুয়ানার পরে এ বার বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ডিং লিরেনকেও হারালেন তিনি। সপ্তম রাউন্ডে টাইব্রেকারে লিরেনকে হারান ভারতীয় দাবাড়ু।

Advertisement

প্রতিযোগিতার শুরু থেকেই খারাপ খেলছেন লিরেন। তারই ফয়দা তোলেন প্রজ্ঞা। এই জয়ের ফলে ছয় সদস্যের প্রতিযোগিতায় তিন নম্বরে রয়েছেন তিনি। প্রজ্ঞার পয়েন্ট ১১। শীর্ষে রয়েছেন কার্লসেন। তাঁর ঝুলিতে রয়েছে ১৩.৫ পয়েন্ট। ১২.৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন হিকারু নাকামুরা।

চার নম্বরে রয়েছেন ফ্রান্সের আলিরেজ়া ফিরৌজ়া। তাঁর পয়েন্ট ৯.৫। পাঁচ নম্বরে থাকা কারুয়ানার পয়েন্ট ৭.৫। সবার শেষ রয়েছেন বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন লিরেন। তাঁর পয়েন্ট ৩.৫।

Advertisement

এর আগে তৃতীয় রাউন্ডের ম্যাচে কার্লসেনকে হারিয়েছিলেন প্রজ্ঞানন্দ। কিন্তু চতুর্থ রাউন্ডের ম্যাচে আমেরিকার নাকামুরার কাছে হেরে যান তিনি। ফলে পিছিয়ে পড়েন ভারতীয় দাবাড়ু। পঞ্চম রাউন্ডে জিতে আবার লড়াইয়ে ফিরে আসেন তিনি। সেই রাউন্ডে প্রজ্ঞানন্দ হারান কারুয়ানাকে। সাদা ঘুঁটি নিয়ে খেলছিলেন প্রজ্ঞা। কাটালান চালে শুরু করেন খেলা। প্রথম থেকেই কারুয়ানার উপর চাপ দিচ্ছিলেন তিনি। একটা সময় দেখে মনে হচ্ছিল খেলা ড্র হবে। কিন্তু ৬৬তম চালে ভুল করে বসেন কারুয়ানা। তার খেসারত দিতে হয় তাঁকে। ৭৭ চালের পরে খেলা জিতে যান প্রজ্ঞানন্দ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement