Wimbledon 2024

উইম্বলডনে অঘটন, বিদায় মেয়েদের এক নম্বর শিয়নটেকের, চতুর্থ রাউন্ডে সিনার, মেদভেদেভ

উইম্বলডনের তৃতীয় রাউন্ডে অঘটন। মেয়েদের শীর্ষ বাছাই ইগা শিয়নটেক বিদায় নিলেন প্রতিযোগিতা থেকে। শনিবার বিশ্বের ৩৫ নম্বর খেলোয়াড় ইউলিয়া পুতিনসেভার কাছে ৬-৩, ১-৬, ২-৬ গেমে হেরে যান শিয়নটেক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৪ ২৩:২৯
Share:

বিদায়ের পর হতাশ ইগা। ছবি: রয়টার্স।

উইম্বলডনের তৃতীয় রাউন্ডে অঘটন। মেয়েদের শীর্ষ বাছাই ইগা শিয়নটেক বিদায় নিলেন প্রতিযোগিতা থেকে। শনিবার বিশ্বের ৩৫ নম্বর খেলোয়াড় ইউলিয়া পুতিনসেভার কাছে ৬-৩, ১-৬, ২-৬ গেমে হেরে যান শিয়নটেক। দু’সপ্তাহ আগে রথসে ক্লাসিক প্রতিযোগিতায় জিতেছিলেন পুতিনসেভা। এই নিয়ে টানা আটটি ম্যাচ জিতলেন তিনি।

Advertisement

এই প্রথম উইম্বলডনের প্রি-কোয়ার্টারে উঠলেন পুতিনসেভা। ২০২০ সালে ইউএস ওপেনের কোয়ার্টার ফাইনালে ওঠার পর এটাই গ্র্যান্ড স্ল্যামে তাঁর সেরা ফল। শিয়নটেককে হারিয়ে পুতিনসেভা বলেছেন, “দারুণ লাগছে। দ্রুতগতিতে খেলার উপরে যাবতীয় মনোযোগ দিয়েছিলাম। ওকে কোনও সময় দিতে চাইনি। সেটাই কাজে লেগেছে।”

সোমবার প্রি-কোয়ার্টার ফাইনালে জেলেনা অস্টাপেঙ্কোর বিরুদ্ধে খেলবেন পুতিনসেভা। অস্টাপেঙ্কো তৃতীয় রাউন্ডে ৬-১, ৬-৩ গেমে হারিয়েছেন বের্নার্দা পেরাকে। ২০১৮ সালে উইম্বলডনের সেমিফাইনালে উঠেছিলেন অস্টাপেঙ্কো। প্রতিপক্ষকে হারাতে মাত্র ৫৯ মিনিট লেগেছে তাঁর।

Advertisement

এর আগে শিয়নটেকের বিরুদ্ধে চারটি ম্যাচ খেলেছেন পুতিনসেভা। কোনও দিন একটিও সেট জিততে পারেননি। উইম্বলডনে এর আগে ন’বার খেললেও দ্বিতীয় রাউন্ড পেরোতে পারেননি। এর আগে গোটা কেরিয়ারে বিশ্বের এক নম্বর খেলোয়াড়কে হারিয়েছেন মাত্র এক বার। কিন্তু শনিবার গোটা ম্যাচেই শাসন করেছেন পুতিনসেভা। ঘাসের কোর্টে ভাল টেনিস খেলেছেন। দু’সপ্তাহ আগে ঘাসের কোর্টে প্রথম প্রতিযোগিতা জয় তাঁর আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে।

এ দিন শিয়নটেক প্রথম সেট জিতেছিলেন। বাকি দু’টি সেটে নিখুঁত খেললেন পুতিনসেভা। দ্বিতীয় সেটে তিনটি ব্রেক পয়েন্টের একটিও কাজে লাগাতে পারেননি শিয়নটেক। দ্বিতীয় সেটের শুরুতেই বৃষ্টি হতে থাকে সেন্টার কোর্টে। তবে ছাদ ঢাকা ছিল। কিন্তু ছাদের উপরে বৃষ্টির সেই প্রবল আওয়াজ ম্যাচ থেকেই মনোযোগ সরিয়ে দেয় শিয়নটেকের। ক্রমশ ভুল করতে শুরু করেন তিনি। জয়ের স্বাদ পেতে শুরু করা পুতিনসেভাকে আর থামানো যায়নি।

মেয়েদের শীর্ষ বাছাই শিয়নটেক হারলেও পুরুষদের শীর্ষ বাছাই ইয়ানিক সিনার স্ট্রেট সেটে জিতে চতুর্থ রাউন্ডে উঠে গিয়েছেন। শনিবার তিনি ৬-১, ৬-৪, ৬-২ গেমে হারান মিয়োমির কেচমানোভিচকে। আগের দু’টি রাউন্ডে চার সেট খেলতে হলেও এ দিন সিনারকে বিশেষ প্রতিরোধের মুখে পড়তে হয়নি। তাঁর শক্তিশালী সার্ভ এবং বেসলাইন থেকে খেলা নিখুঁত টেনিসের জবাব ছিল না কেচমানোভিচের কাছে। মাত্র এক ঘণ্টা ৩৭ মিনিটেই ম্যাচ শেষ করে দেন সিনার।

ম্যাচের পর তিনি বলেন, “আজ সেন্টার কোর্টে খুব ব্যস্ত দিন। তাই তাড়াতাড়ি ম্যাচ শেষ করে দিতে পেরে খুশি। পরের ম্যাচের আগে সেরে ওঠার জন্য এটা কাজে লাগবে। সেন্টার কোর্টে খেলতে বরাবরই ভাল লাগে। নিজেকে সুস্থ রাখার জন্য আপ্রাণ চেষ্টা করছি। আগের থেকে খেলায় উন্নতিও করতে চাইছি।”

চতুর্থ বাছাই আলেকজ়ান্ডার জ়েরেভও উঠেছেন চতুর্থ রাউন্ডে। তিনি ৬-৪, ৬-৪, ৭-৬ হারিয়েছেন ক্যামেরন নরিকে। পঞ্চম বাছাই ড্যানিল মেদভেদেভ ৬-১, ৬-৩, ৪-৬, ৭-৬ হারিয়েছেন জাঁ লেনার্ড স্ট্রাফকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement