US Open 2024

ইউএস ওপেন থেকে বিদায় মহিলাদের শীর্ষ বাছাই শিয়নটেকের, ছেলেদের এক নম্বর সিনার সেমিফাইনালে

এ বারের ইউএস ওপেনে আরও একটি অঘটন। কোয়ার্টার ফাইনালে ২-৬, ৪-৬ গেমে হারলেন মহিলাদের এক নম্বর ইগা শিয়নটেক। ছেলেদের এক নম্বর ইয়ানিক সিনার এক সেট খুইয়েও সেমিফাইনালে উঠেছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৪ ১১:১৪
Share:

হেরে হতাশ ইগা। ছবি: রয়টার্স।

এ বারের ইউএস ওপেন আরও একটি অঘটন দেখতে পেল বুধবার রাতে। কোয়ার্টার ফাইনালে ২-৬, ৪-৬ গেমে হেরে গেলেন মহিলাদের এক নম্বর ইগা শিয়নটেক। ষষ্ঠ বাছাই জেসিকা পেগুলার কাছে হেরেছেন তিনি। তবে ছেলেদের এক নম্বর ইয়ানিক সিনার এক সেট খুইয়েও সেমিফাইনালে উঠেছেন।

Advertisement

গত মাসে ক্লান্তির কারণে কানাডা ওপেনে খেলেননি শিয়নটেক। বুধবার তাঁকে শুরু থেকেই দিগ্‌ভ্রষ্ট লেগেছে। সার্ভ নিয়ে সমস্যা পড়েছিলেন তিনি। ৪১টি আনফোর্সড এরর করেছেন। প্রথম রাউন্ড থেকে শিয়নটেককে এক বারও ব্রেক করতে পারেননি কেউ। পেগুলা সেই কাজ করে দেখান। প্রথম গেম এবং তৃতীয় গেমে ব্রেক করেন শিয়নটেককে।

দ্বিতীয় সেটের শুরু থেকেই ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেন পেগুলা। তৃতীয় গেমে আবার শিয়নটেককে ব্রেক করেন। সামান্য কিছু সময়ের জন্য ফিরে আসার ইঙ্গিত দিয়েছিলেন শিয়নটেক। তবে পেগুলা ছন্দ হারাননি। ম্যাচের পর খারাপ সার্ভিসকেই দোষ দিয়েছেন শিয়নটেক। বলেছেন, “প্রথম সেটে ০-৪ পিছিয়ে থাকার সময় ফেরার আপ্রাণ চেষ্টা করেছিলাম। বুঝতেই পারিনি কেন সার্ভিস করতে পারছি না। খুব কঠিন এটা মেনে নেওয়া। দ্রুত সমাধান খুঁজতে হবে।” এর আগে ছ’বারের সাক্ষাতে প্রতি বারই পেগুলাকে হারিয়েছেন শিয়নটেক। বড় মঞ্চে পারলেন না।

Advertisement

শীর্ষ বাছাই সিনার নেমেছিলেন পঞ্চম বাছাই দানিল মেদভেদেভের বিরুদ্ধে। তিনি জেতেন ৬-২, ১-৬, ৬-১, ৬-৪ গেমে। এ বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালেও মেদভেদেভকে হারিয়েছিলেন সিনা। আর্থার অ্যাশ স্টেডিয়ামে ফোরহ্যান্ড উইনার মেরে খেলা শেষ করেন। ২০২১ সালে ইউএস ওপেন জেতার পর সিনারকে ঠিক এ ভাবেই কোয়ার্টার ফাইনালে হারিয়েছিলেন মেদভেদেভ। এ বার উল্টো ঘটনা দেখার অপেক্ষায় টেনিসবিশ্ব।

প্রথম সেটে সিনারের দ্বিগুণ আনফোর্সড এরর করেন মেদভেদেভ। সিনার শুরু থেকেই ম্যাচের নিয়ন্ত্রণ নিয়েছিলেন। কিন্তু দ্বিতীয় সেটে ঘুরে দাঁড়ান রাশিয়ার খেলোয়াড়। ২৪ শটের একটি র‌্যালি জিতে ব্রেক করেন সিনারকে। তৃতীয় সেটে আবার শাসন দেখান সিনার। প্রথম পাঁচটি গেম জিতে দর্শকদের মুগ্ধ করে দেন। তবে চতুর্থ সেটে লড়াই হয়েছে হাড্ডাহাড্ডি। মেদভেদেভ একটি ম্যাচ পয়েন্ট বাঁচালেও ফিরে আসতে পারেননি।

এ দিকে, ১২ বছর পর প্রথম ব্রিটিশ খেলোয়াড় হিসাবে ইউএস ওপেনের সেমিফাইনালে উঠেছেন জ্যাক ড্রেপার। তিনি কোয়ার্টার ফাইনালে হারিয়েছেন অ্যালেক্স ডি’মিনরকে, ৬-৩, ৭-৫, ৬-২ গেমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement