Michael Schumacher

১৩ বছর পর প্রকাশ্যে শুমাখার, যোগ দিলেন মেয়ের বিয়ের অনুষ্ঠানে, উঠল না একটিও ছবি

২০১৩ সালে আলপ্‌সে স্কি করতে গিয়ে দুর্ঘটনা ঘটেছিল শুমাখারের। কয়েক মাস কোমায় ছিলেন। দীর্ঘ লড়াইয়ের পর মৃত্যুকে হারিয়ে ফিরেছেন। তার পর থেকে শুমাখারকে প্রকাশ্যে দেখা যায়নি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৪ ১৮:৪৪
Share:

মাইকেল শুমাখার। ছবি: এক্স (টুইটার)।

১১ বছর পর প্রথম বার প্রকাশ্যে দেখা গেল মাইকেল শুমাখারকে। ২০১৩ সালে ভয়াবহ দুর্ঘটনার পর প্রথম বার প্রকাশ্যে দেখা গেল প্রাক্তন ফর্মুলা ওয়ান চালককে। পারিবারিক একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন তিনি।

Advertisement

শুমাখারকে দেখা গিয়েছে তাঁর মেয়ে জিনার বিয়ের অনুষ্ঠানে। তাঁদের পরিবারের মেজরকান ভিলায় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। গত শনিবার ২৭ বছরের জিনার সঙ্গে ইয়ান বেথের বিয়ে হয়েছে। সংবাদমাধ্যমের প্রবেশের অনুমতি না থাকলেও অনুষ্ঠান ভবনের বাইরে ছিলেন সাংবাদিকেরা। বিলাসবহুল আয়োজনের খবর সংগ্রহ করতে গিয়ে তাঁরা শুমাখারকে দেখতে পান। শুমাখার অবশ্য কারও সঙ্গে কথা বলেননি।

আলপ্‌সে স্কি করতে গিয়ে দুর্ঘটনা ঘটেছিল শুমাখারের। বেশ কয়েক মাস কোমায় ছিলেন। দীর্ঘ লড়াইয়ের পর মৃত্যুকে হারিয়ে ফিরে এসেছেন। সেই দুর্ঘটনার পর থেকে শুমাখারকে কখনও প্রকাশ্যে দেখা যায়নি। মেয়ের বিয়েতে প্রথম বার পরিবারের সদস্য এবং চিকিৎসকদের ঘেরাটোপের বাইরে পাওয়া গেল তাঁকে।

Advertisement

হাসপাতাল থেকে ২০১৪ সালের সেপ্টেম্বরে বাড়িতে ফিরেছিলেন শুমাখার। লেক জেনেভার বাড়িতে ২৪ ঘণ্টা তাঁর দেখাশোনা করতেন স্ত্রী কোরিন্না এবং চিকিৎসকেরা। কঠিন এই পর্বে কোরিন্না কখনও স্বামীর ব্যক্তিগত গোপনীয়তা বিঘ্নিত হতে দেননি। অত্যন্ত ঘনিষ্ঠ এবং বিশ্বাসভাজন কিছু আত্মীয় এবং বন্ধু ছাড়া কারও শুমাখারের কাছে যাওয়ার অনুমতি ছিল না। স্বামীর যাতে কোনও সমস্যা না হয়, তা সব সময় নিশ্চিত করতে চেয়েছেন কোরিন্না।

মেয়ের বিয়ের অনুষ্ঠানে যোগ দিলেও শুমাখারের কোনও ছবি প্রকাশ্যে আসেনি। ৫৫ বছরের প্রাক্তন ক্রীড়াবিদের ছবি তোলার উপর কড়া নিষেধাজ্ঞা দিয়ে রেখেছিলেন কোরিন্না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement