Paris Olympics 2024

রক্তবমি করে হাসপাতালে ভর্তি হওয়ার কয়েক ঘণ্টা পর অলিম্পিক্স ফাইনালে, মন জিতেছেন ইটালির তাম্বেরি

হাই জাম্পের ফাইনালে নামার কয়েক ঘণ্টা আগে রক্তবমি করে হাসপাতালে ভর্তি হতে হয়েছিল ইটালির জিয়ানমার্কো তাম্বেরিকে। তার পরেও লড়াই ছাড়েননি তিনি। ফাইনালে নামেন তাম্বেরি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ১৭:১৬
Share:

অলিম্পিক্সে হাই জাম্পের ফাইনাল চলাকালীন ইটালির জিয়ানমার্কো তাম্বেরি। ছবি: রয়টার্স।

প্যারিসে যাওয়ার পরেই অসুস্থ হয়ে পড়েছিলেন ইটালির জিয়ানমার্কো তাম্বেরি। টোকিয়ো অলিম্পিক্সে হাই জাম্পে সোনাজয়ী ইটালির খেলোয়াড়ের পিত্তথলিতে পাথর ধরা পড়ে। কিন্তু হাল ছাড়েননি তিনি। সেই শারীরির অবস্থাতেই ওঠেন হাই জাম্পের ফাইনালে। রক্তবমি করে হাসপাতালে ভর্তিও হতে হয় তাঁকে। তার পরেও ফাইনালে নামেন। প্যারিসে পদক জিততে পারলেও সকলের মন জয় করেছেন তাম্বেরি।

Advertisement

প্যারিসে সোনা জেতার দাবিদার ছিলেন তাম্বেরি। কিন্তু অসুস্থ হয়ে পড়েন তিনি। ফাইনালের দিন সকালে পরিস্থিতি আরও খারাপ হয়। দু’বার রক্তবমি করায় হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাঁকে। নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে সে কথা জানান তাম্বেরি।

অ্যাম্বুল্যান্সে থাকাকালীন নিজের ছবি পোস্ট করে তাম্বেরি লেখেন, “১০ ঘণ্টা ধরে খুব কষ্ট পাচ্ছি। সকালে ব্যথা খুব বেড়ে যায়। মনে হচ্ছি ধীরে ধীরে সব স্বপ্ন শেষ হয়ে যাচ্ছে। সকালে দু’বার রক্তবমি করায় আমাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এখানে অনেকগুলো পরীক্ষা হয়েছে। এই পরিস্থিতিতে অনেকে আমার পাশে দাঁড়িয়েছেন। তাই সকলকে নিজের শারীরিক অবস্থার কথা জানাচ্ছি।”

Advertisement

সকলে ভেবেছিলেন, ফাইনালে দেখা যাবে না তাম্বেরিকে। কিন্তু ফাইনালের এক ঘণ্টা আগে আরও একটি পোস্ট করেন তিনি। সেখানে লেখেন, “আমি ফাইনালে থাকব।” সত্যি, সকলকে অবাক করে দিয়ে হাই জাম্পের ফাইনালে দেখা যায় তাম্বেরিকে। তাঁকে দেখে বোঝা যাচ্ছিল, ঠিক মতো হাঁটতেও পারছেন না। তার পরেও লড়াই ছাড়েননি। ২.২২ মিটার অতিক্রম করার পরে নিজের টি-শার্ট তুলে দেখান যে, হাসপাতাল থেকে সরাসরি ফাইনাল খেলতে গিয়েছেন।

২.২২ মিটারের বেশি অতিক্রম করতে পারেননি তাম্বেরি। ১১ নম্বরে শেষ করেন। কিন্তু তার পরেও যে হাততালি ও চিৎকার তিনি পেয়েছেন তা সোনাজয়ী খেলোয়াড়ও পাননি। লড়াই দেখিয়েছেন তাম্বেরি। হাল ছাড়েননি। শারীরিক সমস্যা অতিক্রম করে ফাইনালে নেমেছেন। পদক জিততে না পারলেও সকলের মন জয় করে নিয়েছেন ইটালির তাম্বেরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement