Copa America 2024

কোপায় উরুগুয়ের পাঁচ গোল, তবু নক আউটে জায়গা পাকা নয় ১৫ বারের চ্যাম্পিয়নদের

বলিভিয়াকে শুক্রবার ভোরে পাঁচ গোল দিল উরুগুয়ে। এর আগে ১৫ বার কোপা জিতেছে তারা। সেই দল ছ’পয়েন্ট পেয়ে গিয়েছে। কিন্তু এখনও নক আউটে জায়গা পাকা করতে পারেনি তারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৪ ১২:৩০
Share:

লুইস সুয়ারেজ। ছবি: এক্স।

কোপা আমেরিকায় পাঁচ গোল দিল উরুগুয়ে। বলিভিয়াকে শুক্রবার ভোরে পাঁচ গোল দিল তারা। এর আগে ১৫ বার কোপা জিতেছে উরুগুয়ে। সেই দল ছ’পয়েন্ট পেয়ে গিয়েছে। কিন্তু এখনও নক আউটে জায়গা পাকা করতে পারেনি তারা।

Advertisement

উরুগুয়ে রয়েছে গ্রুপ সি-তে। সেখানে উরুগুয়ে প্রথম ম্যাচে পানামাকে ৩-১ গোলে হারিয়েছিল। এ বার বলিভিয়ার বিরুদ্ধে জিতল ৫-০ গোলে। পরের ম্যাচে তারা খেলবে আমেরিকার বিরুদ্ধে। দু’ম্যাচে ছ’পয়েন্ট নিয়ে গ্রুপ শীর্ষে রয়েছে উরুগুয়ে। শুক্রবার ৮ মিনিটের মাথায় গোল করে দলকে এগিয়ে দেন ফাকুন্দো পেলিস্ত্রি। ২১ মিনিটের মাথায় ব্যবধান বৃদ্ধি করেন ডারউইন নুনেজ। প্রথমার্ধে ২-০ এগিয়ে থাকা উরুগুয়ে দ্বিতীয়ার্ধে আরও ভয়ঙ্কর হয়ে ওঠে। গোল করেন ম্যাক্সিমিলিয়ানো আরাউজো, ফেদেরিকো ভালভারদে এবং রদ্রিগো বেন্টাঙ্কুর।

অন্য ম্যাচে, আমেরিকা হেরে যায় পানামার বিরুদ্ধে। ২-১ গোলে জেতে পানামা। দু’টি দলের এক জন করে ফুটবলারকে লাল কার্ড দেখান রেফারি। ১৮ মিনিটের মাথায় লাল কার্ড দেখেন আমেরিকার টিমোথি উইহা। প্রায় পুরো ম্যাচ ১০ জনে খেলতে হয় আমেরিকাকে। শেষ বেলায় লাল কার্ড দেখেন পানামার আদালবের্তো কারাসকুইলা। পানামার হয়ে গোল করেন সেসার ব্ল্যাকম্যান এবং জোসে ফাজার্দো। আমেরিকার হয়ে একমাত্র গোলটি করেন ফোলারিন বালোগান।

Advertisement

গ্রুপের সব দল দু’টি করে ম্যাচ খেলেছে। উরুগুয়ে ছ’পয়েন্ট নিয়ে শীর্ষে। আমেরিকা এবং পানামা তিন পয়েন্ট করে পেয়েছে। এখনও কোনও পয়েন্ট পায়নি বলিভিয়া। শেষ রাউন্ডে উরুগুয়ে খেলবে আমেরিকার বিরুদ্ধে। পানামা খেলবে বলিভিয়ার বিরুদ্ধে। উরুগুয়ে শেষ ম্যাচ ড্র করলেই নক আউট পৌঁছে যাবে। আমেরিকা এবং পানামাকে জিততে হবে। আমেরিকার জন্য কাজটা কঠিন। কারণ তাদের খেলতে হবে শক্তিশালী উরুগুয়ের বিরুদ্ধে। পানামা যদি বলিভিয়াকে হারিয়ে দেয় তা হলে তাদের কাছে সুযোগ থাকবে নক আউটে ওঠার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement